দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রণে হার্ডলাইনে অবস্থান করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাজারে যাতে কোম্পানিগুলো কোন অনিয়ম না করে সেই লক্ষ্যে তালিকাভুক্ত কোম্পানি, মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউসসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নজরদারিতে রেখেছে। তাছাড়া কোম্পানিগুলো অনিয়ম করলো কঠোর ব্যবস্থা নেয়া হবে। বর্তমান কমিশনে প্রথম জরিমানা করলো কোম্পানিগুলোকে।

রও পড়ুন…

পুঁজিবাজারের ইতিহাসে সর্বোচ্চ ইপিএস নিয়ে ওয়ালটনের আইপিও অনুমোদন

আজ শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কমিশনের ৭২৯তম নিয়মিত সভায় কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৩ জুন) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো: সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ইনটেক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনটেক লিমিটেডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনিত ব্যতিত) ২৫ লাখ টাকা জরিমানা করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইনটেক কর্তৃপক্ষ ব্যবসা ভিন্ন খাতে সম্প্রসারন সংক্রান্ত বিষয়ে এজিএম এর এজেন্ডায় না তোলা এবং রিসোর্ট প্রজেক্ট করা, মৎস খাতে ব্যবসা শুরু করা ও বিভিন্ন খাতে নতুন বিনিয়োগ করা ও বিনিয়োগ ফেরত আনা সম্পর্কে পিএসআই প্রকাশ করেনি।

রও পড়ুন…

গ্রামীণফোনের ওপর বিটিআরসি’র নতুন দুটি নিষেধাজ্ঞা 

এমআই সিমেন্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত এমআই সিমেন্টে তাদের ৩০ সেপ্টেম্বর ২০১৮ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ প্রদান করেছে। ঋণ প্রদানের পূর্বে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হয়নি। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন লংঘন হয়েছে। যার কারণে কেোম্পানির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত) পরিচালককে ১০ লাখ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রও পড়ুন…

আল ফারুক ব্যাগস: শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার আগেই অনিয়ম করেছে আল ফারুক ব্যাগস। এ কারনে কোম্পানিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া ২ ইস্যু ম্যানেজার বিএমএসএল ইনভেস্টমেন্ট ও আইআইডিএফসি ক্যাপিটালকে ১০ লাখ টাকা ও নিরীক্ষা আর্টিজান চার্টার্ড অ্যাকাউন্টেন্টসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সূত্র মতে, আল ফারুক ব্যাগস ভিন্ন নিরীক্ষকের পরিবর্তে বিধিবদ্ধ নিরীক্ষা প্রতিষ্ঠান আর্টিজান চার্টার্ড অ্যাকাউন্টেন্টস এর মাধ্যমে করপোরেট গভর্নেন্স কোড পরিপালন সনদ প্রদান করেছে। যা আইপিও সংক্রান্ত প্রসপেক্টাসে অন্তর্ভূক্ত করা হয়েছে। এসত্ত্বেও এই কোম্পানিটির ইস্যু ম্যানেজার বিএমএসএল ইনভেস্টমেন্ট ও আইআইডিএফসি ক্যাপিটাল এবং কোম্পানি আইপিও প্রসপেক্টাসে সকল তথ্যাদি যথাযথ আছে মর্মে ঘোষণাপত্র এবং ডিউ ডিলিজেন্স সার্টিফিকেট প্রদান করেছে।