দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে তালিকাভুক্ত ৯টি কোম্পানি লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই সিদ্ধান্ত নিয়েছে। লভ্যাংশ ঘোষণার পাশাপাশি কোম্পানিগুলো তা শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে। একই সঙ্গে লভ্যাংশপ্রাপ্ত যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট ঠিক করেছে।

কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আইএফআইসি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক, ওয়ান ব্যাংক, ঢাকা ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স এবং কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স।

রও পড়ুন…

আইএফআইসি: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ সংক্রান্ত এজিএম ২৭ আগস্ট এবং রেকর্ড ডেট ১৯ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৯২ পয়সা। ২০১৯ সাল ৩১ ডিসেম্বর সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা শূন্য ২ পয়সা।

রও পড়ুন…

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ১০ আগস্ট এবং রেকর্ড ডেট ১২ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত অর্থবছরে ইপিএস হয়েছে ২ টাকা ৪০ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৭ টাকা ৮৭ পয়সা।

পূবালী ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ৩০ জুলাই এবং রেকর্ড ডেট ৯ জুলাই নির্ধারণ করা হয়েছে। সামাপ্ত অর্থবছরে ইপিএস হয়েছে ২ টাকা ১০ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৭ টাকা ৬২ পয়সা।

রও পড়ুন…

ওয়ান ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ১৩ আগস্ট এবং রেকর্ড ডেট ১৬ জুলাই নির্ধারণ করা হয়েছে। সামাপ্ত অর্থবছরে ইপিএস হয়েছে ১ টাকা ৯৭ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৯ টাকা ৪ পয়সা।

ঢাকা ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ৬ আগস্ট এবং রেকর্ড ডেট ১৪ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত অর্থবছরে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৯০ পয়সা। আর সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২০ টাকা ৯৭ পয়সা।

সিটি ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ১৩ আগস্ট এবং রেকর্ড ডেট ১৩ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত অর্থবছরে ইপিএস হয়েছে ২ টাকা ৫৯ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৪ টাকা ১৪ পয়সা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ২৬ আগস্ট এবং রেকর্ড ডেট ২৯ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত অর্থবছরে ইপিএস হয়েছে ২ টাকা ২৩ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৯ টাকা ৫ পয়সা।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ৩ অক্টোবর এবং রেকর্ড ডেট ২৯ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত অর্থবছরে ইপিএস হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৭ টাকা ২৩ পয়সা।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স: কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত এজিএম ২০ আগস্ট এবং রেকর্ড ডেট ২০ জুলাই নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৮৪ পয়সা। শেয়ার প্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৯ টাকা ৬৩ পয়সা।