দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তালিকাভুক্ত সদস্য ক্রেস্ট সিকিউরিটিজের বিনিয়োগকারীদের টাকা আত্মসাত ও বন্ধের বিষয়ে দ্রুত সিদ্বান্ত নিতে চাচ্ছে ডিএসই। তাই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিবে। কারন বর্তমান বাজার পরিস্থিতিতে ক্রেস্ট সিকিউরিটিজের এ ধরনের ঘটনায় সব মহলে উদ্বিগ্ন হয়ে পড়ছে। রোববার ডিএসইর জরুরী পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রও পড়ুন…

ক্রেস্ট সিকিউরিটিজ-সিডিবিএলের যোগসাজসেই বিনিয়োগকারীদের অর্থ আত্মসাৎ! 

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ডিএসইর আরএডি বিভাগের নেতৃত্বে গঠিত কমিটি আগামী ৫ কার্যদিবসে মধ্যে প্রতিবেদন জমা দেবে। এছাড়া ক্রেস্ট সিকিউরিটিজের ব্যাংক হিসাবসহ সকল আর্থিক প্রতিষ্ঠানের হিসাব জব্দ করার সিদ্ধান্ত নিয়ে সংশ্লিষ্ট জায়গায় চিঠি দেওয়া হয়েছে।

একটি বিস্বস্ত সূত্রে জানা গেছে, ডিএসই তালিকভুক্ত ব্রোকারেজ হাউজ ক্রেস্ট হাউজের ব্যবস্থাপনা পরিচালক মো: শহিদ উল্লাহ প্রতিষ্ঠান বন্ধ করে গা ঠাকা দিলেও এখনো দেশেই অবস্থান করছে। তিনি বিনিয়োগকারীদের টাকা আত্মসাৎ করে আড়ালে চলে গেছেন। যাকে আইনের আওতায় আনার জন্য সরকারের উচ্চ মহলের নির্দেশে আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে। শহিদ উল্লাহ বিনিয়োগকারীদের টাকা আত্মসাৎ করে গত ২৩ জুন থেকে ব্রোকারেজ হাউজে তালা লাগিয়ে আড়ালে রয়েছেন। তাকে খুঁজে না পেয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন ওই হাউজের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগ করা বিনিয়োগকারীরা। যা পুরো পুঁজিবাজারে আতঙ্ক তৈরী করেছে।

রও পড়ুন…

এদিকে বিনিয়োগকারীদের বিও হিসাব থেকে বিনা অনুমতিতে শেয়ার বিক্রি ও নগদ অর্থ আত্মসাতের ঘটনায় এবার ক্রেস্ট সিকিউরিটিজ ও সিডিবিএল কর্মকর্তাদের যোগসাজসের অভিযোগ উঠেছে। বিনিয়োগকারীরা মনে করছেন, ক্রেস্ট সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শহীদ উল্লাহসহ সংশ্লিষ্ট মালিকপক্ষ বিনিয়োগকারীদের বিও হিসাব থেকে বিনা অনুমতিতে শেয়ার বিক্রি ও নগদ অর্থ আত্মসাতের যে ঘটনা ঘটিয়েছে, তাতে সিডিবিএল কর্মকর্তাদের অবশ্যই যোগসাজস রয়েছে।

রও পড়ুন…

বিনিয়োগকারীরা মনে করছেন, যোগসাজস থাকার কারণেই সেন্ট্রাল ডিপোজিটারি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) থেকে এমন কাণ্ডের পর কোন এসএমএস দেয়া হয়নি। বিনিয়োগকারীদের অভিযোগ, ব্যাংক থেকে টাকা উঠালেই গ্রাহকরা সঙ্গে সঙ্গে ব্যাংক থেকে মোবাইলে বার্তা পেয়ে থাকেন। ঠিক তেমনই বিও হিসাব থেকে শেয়ার বিক্রি করলেই বিনিয়োগকারীদের বার্তা দিয়ে থাকে সিডিবিএল। অথচ ক্রেস্ট সিকিউরিটিজ কর্তৃপক্ষের শেয়ার আত্মসাতের ঘটনায় বিনিয়োগকারীদের সিডিবিএল কোন বার্তাই দেয়নি।

বিস্তারিত আসছে…