দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিনিয়োগকারীদের স্বার্থে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) ব্যবহারকে ১০০ শতাংশে বাড়িয়ে দিতে চায়। এজন্য বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলোকে শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ প্রদানের জন্য বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) বাধ্যতামূলক করতে চলেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, বিএসইসি সম্প্রতি এই বিষয়ে উভয় স্টক এক্সচেঞ্জকে তাদের মতামত চেয়ে একটি চিঠি দিয়েছে এবং সংশ্লিষ্ট সকলের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার পরে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। সূত্র জানিয়েছে, ঘোষিত নগদ লভ্যাংশ প্রেরণের জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোতে আরও শর্ত আরোপ করতে চায় বিএসইসি। সেগুলো হলো, নগদ লভ্যাংশ প্রেরণের জন্য বিইএফটিএন বাধ্যতামূলক করা, বা বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রদানে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনকৃত অন্য যে কোনও অনলাইন সিস্টেমের অনুমোদন দেয়া। এ জন্য লভ্যাংশ-সংক্রান্ত আইন সংশোধন করা হবে।

রও পড়ুন…

সিনহা সিকিউরিটিজসহ তিনটি ব্রোকারেজ হাউজে গ্রাহকের হিসাবে গড়মিল পেয়েছে ডিএসই 

বেশিরভাগ কোম্পানি বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) ব্যবহার করে। যার মধ্যে কিছু কোম্পানি ২০ শতাংশের জন্য , কিছু ৪০ শতাংশের জন্য, আবার কিছু ৮০ শতাংশের জন্য ব্যবহার করে। বাকি লভ্যাংশে চেক প্রদান করা হয়, যার বেশিরভাগ কোম্পানিতে ফিরে আসে। এ কারণেই বিএসইসি বিনিয়োগকারীদের স্বার্থে বিইএফটিএন এর ব্যবহার ১০০ শতাংশে বাড়িয়ে তুলতে চায়।

সূত্র বলেছে যে বিভিন্ন কারণে শেয়ারহোল্ডাররা প্রায়শই লভ্যাংশ পান না। যেগুলো কোম্পানিগুলি বছরের শেষে তাদের জন্য ঘোষণা করে। কারণগুলির মধ্যে প্রথমটি হ’ল বিও মালিকরা অ্যাকাউন্ট খোলার সময় যে ঠিকানা উল্লেখ করেছিলেন, তারা এখন সেই ঠিকানায় বাস করেন না।

রও পড়ুন…

দ্বিতীয়ত, কেউ যদি শেয়ারবাজারে বিনিয়োগের পরে মারা যায় বা বিদেশে থাকে তবে তারা কোম্পানিকর্তৃক ঘোষিত লভ্যাংশ গ্রহণ করে না। তৃতীয়ত, কেউ হয়তো এতটা কম লভ্যাংশ পেয়েছেন যে অর্থ সংগ্রহের জন্য কোম্পানিতে যাওয়া হয় না। তদন্ত চলাকালীন দেখা গেছে যে বেশিরভাগ কোম্পানিতে দাবীবিহীন লভ্যাংশের পরিমাণ এত যে বুক বিল্ডিং পদ্ধতি ব্যবহার করে কিছু কোম্পানির উত্তোলনকৃত মূলধনের সমান।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১৯৮৮ সাল থেকে বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রদান করে আসছে। সংস্থাটির সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে এর দাবীবিহীন লভ্যাংশ দাঁড়িয়েছে ২০ কোটি ৫৭ লাখ টাকা। ২০০৬ সালের পর থেকে কোম্পানিগুলির বার্ষিক বিবরণীতে বলা হয়েছে, তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা পদ্মা তেল, যমুনা তেল এবং মেঘনা পেট্রোলিয়ামের প্রায় ২৭ কোটি টাকা দাবি ছাড়া লভ্যাংশ রয়েছে।ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের প্রায় ৫ কোটি টাকার দায়মুক্ত লভ্যাংশ রয়েছে।

কোম্পানিগুলির দাবি যদি বিএফটিএন বা বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত অনলাইন সিস্টেমের মাধ্যমে বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রেরণ করে, তাহলে দাবি না করা লভ্যাংশের পরিমাণ আর বাড়বে না, সূত্র জানিয়েছে। এ বিষয়ে বিনিয়োগকারীদের দাবি কুরিয়ারের মাধ্যমে কোম্পানির লভ্যাংশ দেয়ার পরে যদি তারা সেটি না পান তাহলে অনেক কোম্পানির শেয়ার বিভাগ এ বিষয়ে সহযোগিতা করে না।

নাম প্রকাশ না করার শর্তে বিনিয়োগকারীরা একই অভিজ্ঞতা বর্ণনা করেছেন। তারা আরও বলেন, বিইএফটিএনকে লভ্যাংশ প্রদানে বাধ্যতামূলক করা হলে বিনিয়োগকারীরা লাভবান হবেন। কোম্পানির ঘোষিত বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে প্রেরণ করা হয় এবং মার্জিন ঋণণগ্রহীতাদের নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের ব্যাংকের পরিবর্তে ব্রোকারেজ হাউসে প্রেরণ করা হয়।