ষ্পেশাল করেসপন্ডেন্ট, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সর্বোচ্চ পদগুলোতে বড় ধরনের রদবদল হয়েছে। নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর ছয় নির্বাহী পরিচালকের (ইডি) দায়িত্বে পরিবর্তন আনল। গতকাল এসইসির সহকারী পরিচালক (প্রশাসন) জিয়াউর রহমান স্বাক্ষরিত চিঠির মাধ্যমে নির্বাহী পরিচালকদের নতুন দায়িত্ব সম্পর্কে জানানো হয়েছে, যা ১৯ জুলাই থেকে কার্যকর হবে।

রও পড়ুন…

ডিএসই শীর্ষ ৬ প্রভাবশালী বিরুদ্ধে অতিরিক্ত জনবল নিয়োগের অভিযোগ! 

বিএসইসি সূত্র জানিয়েছে, এসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ আগামী ১৯ জুলাই ও রুকসানা চৌধুরী আগামী ১৬ জুলাই অবসরে যাচ্ছেন। তাদের দায়িত্বে থাকা বিভাগগুলো বণ্টনের উদ্দেশ্যে নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম, সাইফুর রহমান, আশরাফুল ইসলাম, হাছান মাহমুদ, মাহবুবুল আলম ও মাহবুবের রহমান চৌধুরীর দায়িত্বে পরিবর্তন আনা হচ্ছে। আর পরিচালক কামরুল আনাম খান ও পরিচালক মোহাম্মদ রেজাউল করিমকে নির্বাহী পরিচালকের চলতি দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

রও পড়ুন…

রদবদলের অংশ হিসেবে ১৯ জুলাই থেকে এসইসির মুখপাত্র হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) মোহাম্মদ রেজাউল করিম, যিনি একইসঙ্গে ক্যাপিটাল ইস্যু ও সার্ভেইল্যান্স বিভাগের দায়িত্ব পালন করবেন। বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম সুপারভিশন অ্যান্ড রেগুলেশন অব ইন্টারমিডিয়ারিজ বিভাগ (এসআরআই), সেন্ট্রাল ডিপোজিটরি সিস্টেম বিভাগ (সিডিএস) ও করপোরেট ফাইন্যান্স বিভাগের দায়িত্বে থাকবেন। নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান দায়িত্ব পালন করবেন সুপারিভশন অ্যান্ড রেগুলেশন অব মার্কেট অ্যান্ড ইস্যুয়ার কোম্পানিজ বিভাগ (এসআরএমআইসি), প্রজেক্ট, এপিএ/এসডিজি/ইনোভেশন ও এনফোর্সমেন্ট বিভাগে।

এমআইএস ও আরঅ্যান্ডডির দায়িত্ব দেওয়া হয়েছে নির্বাহী পরিচালক মো. আশরাফুল ইসলামকে। আর ইন্টারনাল অডিট ও রেজিস্ট্রেশন বিভাগ দেখবেন মো. হাছান মাহমুদ। নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সসহ এএমএল/সিএফটি ও ফিন্যান্সিয়াল লিটারেসি বিভাগের দায়িত্ব পালন করবেন। নির্বাহী পরিচালক মো. মাহবুবের রহমান চৌধুরীর দায়িত্বে পরিবর্তন এনে আইন ও ক্যাপিটাল মার্কেট রেগুলেটরি রিফর্মস অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগ (সিএমআরআরসি) ন্যস্ত করা হয়েছে। পরিচালক কামরুল আনাম খান নির্বাহী পরিচালকের চলতি দায়িত্ব হিসেবে অফিস অব দ্য চিফ অ্যাকাউন্টেন্ট, প্রশাসন ও অর্থ (এঅ্যান্ডএফ), মিউচুয়াল ফান্ড অ্যান্ড এসপিভি সামলাবেন।