দেশ প্রতিক্ষণ, ঢাকা: আস্থা সংকটে ঝিমিয়ে পড়া দেশের পুঁজিবাজার আবার জাগতে শুরু করেছে। সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে দিনদিন বাড়ছে সূচকসহ লেনদেন। দেশি বিনোয়োগকারীদের পাশাপাশি সরব হয়ে উঠছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এমন পরিস্থিতিতে সবার মধ্যে যেমন আস্থা ফিরছে, তেমনি ঘুরে দাঁড়াচ্ছে পুঁজিবাজার। বাজার নিয়ন্ত্রক সংস্থাসহ স্টক এক্সচেঞ্জের শীর্ষ কর্মকর্তারাও এতে আশাবাদী।

২০১০ সালের ধসের পর থেকে প্রায় ছয় বছর ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিল পুঁজিবাজার। রেগুলেটরদের নানা প্রক্রিয়ায় বাজারের সূচকসহ লেনদেনের ইতিবাচক মোড়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েও যেন ব্যর্থ ছিলেন তারা। এরপর হঠাৎ পুঁজিবাজারে ইতিবাচক উত্থান। যেন বিনিয়োগে নতুন সূর্য। এ ধরনের উত্থান আগেও বেশ কয়েকবার হয়েছিল। কিন্তু স্থায়ী হয়নি। তবে এবারের উত্থানকে বিনিয়োগকারীরা দেখছেন অন্য চোখে। নানা তর্ক বিতর্ক থাকলেও হারানোর চেয়ে পাওয়ার পাল্লাই ভারী দেখা যাচ্ছে। বিষয়টিকে ভালোভাবেই দেখছেন সংশ্লিষ্টরা।

রও পড়ুন…

ফ্লোর প্রাইস নিয়ে ভুল বুঝাবুঝির অবকাশ নেই: অধ্যাপক শিবলী রুবাইয়াত 

পৃথিবীর একমাত্র পুঁজিবাজারে শেয়ারের দর বাড়লেই তদন্ত! 

পুঁজিবাজারে এখন বিনিয়োগের সঠিক সময়, লেনদেনে চমক আসছে: বিএসইসি চেয়ারম্যান 

পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। তবে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগেরই শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রও পড়ুন…

পুঁজিবাজারে বিনিয়োগ করে ব্যাংকের কোন সমস্যায় নেই: আজম জে চৌধুরী 

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৫.৭৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.২৮ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৭.৪০ পয়েন্ট এবং সিডিএসইটি ২.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৪৮.৩১ পয়েন্টে, ১৩৭২.০৮ এবং ৮০৮.৬৩ পয়েন্টে। ডিএসইতে আজ ২৫২ কোটি ৮৯ লাখ টাকার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২ কোটি ৪২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৪০ কোটি ৪৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩১টির বা ৩৭.৭৫ শতাংশের, শেয়ার দর কমেছে ৩৭টির বা ১০.৬৬ শতাংশের এবং ১৭৯টির বা ৫১.৫৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬২০.১৭ পয়েন্টে। সিএসইতে আজ ২০৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দর বেড়েছে, কমেছে ৩১টির আর ৯৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।