দেশ প্রতিক্ষণ, ঢাকা: উত্থান পতনের মধ্যে দিয়ে শেষ হয়েছে গতকাল সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

রও পড়ুন…

জিলবাংলা ও শ্যামপুর সুগারের বিষয়ে ব্যবস্থা নিচ্ছে ডিএসই 

জানা গেছে, ডিএসইতে ডিএসইএক্স ১৬.৯২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬২.২২ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৪৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩.১৩ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ৩.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩১.৩৭, ১৬৯৬.৪০ ও ৯৯১.২৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৭৭ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৮৯ কোটি ৩৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৬৬ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৯টির বা ৩৯.১৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৯টির বা ৫০.৪২ শতাংশের এবং ৩৭টি বা ১০.৪২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৭৯.৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর। আজ সিএসইতে ২০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।