দেশ প্রতিক্ষণ, ঢাকা: মিডওয়ে সিকিউরিটিজের ও ডিএসইর পরিচালক চেয়ারম্যান রকিবুর রহমান বলেন, বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কারণেই বর্তমান পুঁজিবাজার আলোর মুখ দেখেছে। তেমনি বর্তমান কমিশন যেভাবে এগিয়ে যাচ্ছে তাদের কাজ যেন থেমেনি যায় তার জন্য বিএসইসির চেয়ারম্যানের কাছে আহবান জানান তিনি।

রও পড়ুন…

পুঁজিবাজারের টাকা নিয়ে পালানোর দিন শেষ: বিএসইসি চেয়ারম্যান

শনিবার (১২ সেপ্টেম্বর) পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত পুঁজিবাজারের বর্তমান অবস্থা ও আগামী দিনের জন্য করনীয় শীর্ষক সেমিনারে বক্তব্যে তিনি এ কথা বলেন।

রকিবুর রহমান বলেন, গত দশ বছর ট্রেডকে নিয়ন্ত্রণ করেছে বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের পূর্বের কমিশন।তাদের কথায় সূচক বাড়তো আবার তাদের কথায়  সূচক কমতো। তিনি বলেন,মানহীন আইপিও যেন বাজারে না আসতে পারে সে দিকে লক্ষ রাখতে হবে। আমান ফিড বাজারে আসার আগেও ঋণ খেলাপী ছিলো। তার পরেও আমান ফিডকে বাজারে নিয়ে আসা হলো। এর জন্য ইসুয়ার, অডিট কমিটি এবং স্পন্সরদেরকে বাজার থেকে দূরে রাখলে বাজারে আরো স্বচ্ছতা ফিরে আসবে।

তিনি বলেন, মাত্র ১০-১২ শতাংশ কোম্পানির ডিরেক্টররা ২ শতাংশ শেয়ার ধারণ করেছে । বাকিরা এখনো ২ শতাংশ শেয়ার ধারণ করেনি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ও সাবেক সচিব মোঃ ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেইন, ঢাকা স্টক এক্সচেঞ্জ কমিশনের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন এবং মিউচ্যুয়াল ফান্ড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হাসান ইমান।

সূচনা বক্তব্য রাখেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান। উদ্বোধনী বক্তব্য রাখেন ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল। অনুষ্ঠানে আরো উপস্থি ছিলেন বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সাধারণ সম্পাদক মো. রিয়াদ মতিন, ডিএসই ব্রোকারস এসোসিয়েশনের সভাপতি শরীফ আতাউর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোঃ মনিরুজ্জামান।