দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে কিছুটা উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক কিছুটা বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ বছর পর ৫ হাজার ১০০ পয়েন্টে অবস্থান নিয়েছে।

রও পড়ুন…

ব্লক মার্কেটে মঙ্গলবার ৩ কোম্পানির লেনদেনের চমক

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.৪০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১০০.৫৪ পয়েন্টে অবস্থান করছে। সূচকটি দীর্ঘ ১ বছর বা ১২ মাস ১৬ দিন বা ২১৫ কার্যদিবস পর ৫ হাজার ১০০ পয়েন্ট অতিক্রম করেছে। আর আগে ডিএসইর এই সূচকটি ২০১৯ সালের ২৮ আগস্ট আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫ হাজার ১৩৯ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.১৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫.৩৩ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭০.৫৬, ১৭৬১.৩৩ ও ১০৩৩.২৬ পয়েন্টে।

রও পড়ুন…

পুঁজিবাজারের টাকা নিয়ে পালানোর দিন শেষ: বিএসইসি চেয়ারম্যান

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের নো ডিভিডেন্ড ঘোষণা

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৮ কোটি ৯৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির বা ৩৬.০৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৪টির বা ৪৯.০২ শতাংশের এবং ৫৩টি বা ১৪.৯২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৩.৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ সিএসইতে ২৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।