দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দুই কোম্পানির রেকর্ড লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর লেনদেন ছিল গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিগুলো হলো-রূপালী জেনারেল ইন্সুরেন্স ও পূরবী জেনারেল ইন্সুরেন্স লিমিটেড। কোম্পানিগুলো আজ ডিএসইর লেনদেন শীর্ষ তালিকায় যথাক্রমে ৩য় ও পঞ্চম স্থান দখল করে নেয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রও পড়ুন…

৯০ দিনের মধ্যে আইপিও অনুমোদনের পরিকল্পনা বিএসইসি’র

রূপালী জেনারেল ইন্সুরেন্স লিমিটেড : আজ রূপালী জেনারেল ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৯৫ লাখ ৪০ হাজার ২২০টি। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে২০১৯ সালের ১৯ জানুয়ারি কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল ৪৫ লাখ ২৮ হাজার ১৯টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ২.৩০ টাকা বা ৯.০২ শতাংশ। দিনজুড়ে আজ কোম্পানিটির শেয়ার ২৮ টাকায় বিক্রেতা সংকটে পড়ে হল্টেড থাকে। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ২৫.৫০ টাকা।তবে আজ ক্লোজিং প্রাইসহয়েছে ২৭.৮০ টাকায়।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১.৭৫ টাকা। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৯৫ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.১৭ টাকা। সর্বশেষ দর অনুযায়ী এর পিই ১৭.৬৩।

পূরবী জেনারেল ইন্সুরেন্স লিমিটেড : আজ পূরবী জেনারেল ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৯২ লাখ ৯৭ হাজার ৪৪টি। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গতবছর ২১ নভেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল ৪৫ লাখ ৫ হাজার ৩৪৮টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ১.৮০ টাকা বা ৮.০৭ শতাংশ। দিনের প্রথম ভাগে কোম্পানিটির শেয়ার ২৪.৫০ টাকায় বিক্রেতা সংকটে পড়ে হল্টেড থাকে। তবে দিনের শেষ ভাগে হল্টেড ছুটে যায়। শেষ লেনদেন হয় ২৩.৭০ টাকায়। তবে ক্লোজিং প্রাইস দাঁড়ায় ২৪.১০ টাকায়।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১.০১ টাকা। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৬৭ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৫১ টাকা। সর্বশেষ দর অনুযায়ী এর পিই ১৭.৯৯।