দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)পাঁচইন্সুরেন্স কোম্পানি লেনদেনে রেকর্ড গড়েছে। এদিন কোম্পানিগুলোর লেনদেন ছিল গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিগুলো হলো-সন্ধানী লাইফ ইন্সুরেন্স, পপুলার লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, গ্রীণডেল্টা ইন্সুরেন্স ও পদ্মা লাইফ ইন্সুরেন্স। কোম্পানিগুলোর মধ্যেসন্ধানী লাইফ ইন্সুরেন্স ও পপুলার লাইফ ইন্সুরেন্স আজ ডিএসইর শীর্ষ লেনদেন তালিকায় যথাক্রমে পঞ্চম ও অষ্টম স্থান দখল করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রও পড়ুন…

পাঁচ ইন্সুরেন্সের কোম্পানির লেনদেনে রেকর্ড

সন্ধানী লাইফ ইন্সুরেন্স লিমিটেড : আজ সন্ধানী লাইফ ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৭০ লাখ ৫৪ হাজার ৮৭০টি। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে ২০১৯ সালের ১৭ জানুয়ারি কোম্পানিটির দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছিল ৫১ লাখ ৩৩ হাজার ৪৯৫টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ৯.৬৯ শতাংশ। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ২৫.৮০। আজ ক্লোজিং প্রাইস দাঁড়িয়েছে ২৮.৩০ টাকায়। সমাপ্ত অর্থবছরে সন্ধানী লাইফ বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ১২ শতাংশ ক্যাশ। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৬ টাকা।

পপুলার লাইফ ইন্সুরেন্স লিমিটেড : আজ পপুলার লাইফ ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ২০ লাখ ৭ হাজার ৬৬৭টি। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। গত দুই বছর কোম্পানিটির লেনদেন ছিল ২ লাখ শেয়ারের নিচে। আজ কোম্পানিটির দর বেড়েছে ৯.৫১ শতাংশ। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ৭৬.৭০। আজ কোম্পানিটির শেষ লেনদেন হয়েছে ৮৪ টাকায়।

তবে ক্লোজিং প্রাইসহয়েছে ৮৩.৫০ টাকায়। সমাপ্ত অর্থবছরে সন্ধানী লাইফ ইন্সুরেন্স বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ২০ শতাংশ ক্যাশ। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৮২ টাকা।

মেঘনা লাইফ ইন্সুরেন্স লিমিটেড : আজ মেঘনা লাইফ ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ১৫ লাখ ৪ হাজার ৫৫৭টি। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২০ সেপ্টেম্বর কোম্পানিটির দ্বিতীয় সর্বোচ্চলেনদেন হয়েছিল ১১ লাখ ১২ হাজার ২২৫টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ৯.৯৭ শতাংশ। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ৬৬.২০। আজ কোম্পানিটি শেষ লেনদেন হয়েছে ৭২.৮০ টাকায়। তবে ক্লোজিং প্রাইস হয়েছে ৭২.৭০ টাকায়। সমাপ্ত অর্থবছরে মেঘনা লাইফ ইন্সুরেন্স বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ২০ শতাংশ ক্যাশ।

গ্রীনডেল্টা ইন্সুরেন্স লিমিটেড : আজ গ্রীনডেল্টা ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৪ লাখ ৮৫ হাজার ১৮টি। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২০ সেপ্টেম্বর কোম্পানিটির দ্বিতীয় সর্বোচ্চলেনদেন হয়েছিল ১ লাখ ৩১ হাজার ৫৭টি।

আজ কোম্পানিটির দর বেড়েছে ৯.৯২ শতাংশ। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ৫৩.৪০। আজ ক্লোজিং প্রাইস হয়েছে ৫৮.৭০ টাকায়। সমাপ্ত অর্থবছরে গ্রীণডেল্টা ইন্সুরেন্স বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩৯ টাকা।

পদ্মা লাইফ ইন্সুরেন্স লিমিটেড : আজ পদ্মা লাইফ ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ২ লাখ ৩১ হাজার ১৫৬টি। এটি কোম্পানিটির গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১৭ আগস্ট কোম্পানিটির দ্বিতীয় সর্বোচ্চলেনদেন হয়েছিল ১ লাখ ৮৬ হাজার ১৯০টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ৯.৫৫ শতাংশ। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ১৭.৮০। আজ ক্লোজিং প্রাইস হয়েছে ১৯.৫০ টাকায়। সমাপ্ত অর্থবছরে পদ্মা লাইফ ইন্সুরেন্স বিনিয়োগকারীদের কোন ডিভিডেন্ড দেয়নি।