দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের প্রথম কার্যদিবস সামান্য উত্থানে শেষ হয়েছে লেনদেন।বেশ কিছুদিন ধরে উঠানামার মধ্যে একটি স্থিতিশীল বাজারের দিকে যাচ্ছে। বিশেষ করে বীমা খাতের শেয়ারের উর্ধ্বমুখীতে বাজার স্থিতিশীলতার দিকে যাচ্ছে। এদিন শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

রও পড়ুন..

পুঁজিবাজারের উন্নয়নে পরিচ্ছন্ন পরিবেশ তৈরি করার কাজ হচ্ছে: শিবলী রুবাইয়াত

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২.৬৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৭.৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩.২২ পয়েন্ট এবং সিডিএসইসি ০.২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৩.০৪, ১৭০৭.৪৯ এং ১০০৩.৩১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫ কোটি ৮৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৩টির বা ৩৭.৪৬ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৭১টির বা ৪৮.১৬ শতাংশের এবং ৫১টি বা ১৪.৩৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪.৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪২৯২.০৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ২৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।