দেশ প্রতিক্ষণ, ঢাকা: সিপিডির বিশেষ ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান বলেন, ১৯৯৬ ও ২০১০ সালে শেয়ারবাজারের ধস ছিল খুবই হতাশার। আমাদের সেই ধসের কথা মনে করার দরকার নেই। কমিশনের বর্তমান চেয়ারম্যান বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করতে চায়। যা খুবই দরকার। আমাদেরকে বিনিয়োগ এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ সব সময় দেখতে হবে।

রও পড়ুন..

পুঁজিবাজারের বিনিয়োগকারীরা উচ্চ সুদের কারণে অস্বস্তিতে

পুঁজিবাজারের উন্নয়নে পরিচ্ছন্ন পরিবেশ তৈরি করার কাজ হচ্ছে: শিবলী রুবাইয়াত

সোমবার (০৫ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনে তিনি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

মুস্তাফিজুর রহমান বলেন, বন্ড মার্কেট না থাকা নিয়ে সমালোচনা করলেও এখন তা আসতে শুরু করেছে। সরকারি বন্ডও চলে আসতেছে। এছাড়া বীমা কোম্পানিগুলোকে আনার চেষ্টা চলছে।

তিনি বলেন, মোবাইল প্লাটফর্মগুলোকে আরও ভালো ব্যবহার করা দরকার। এছাড়া একজন বিনিয়োগকারীর কোন আপত্তি বা অসন্তোষ থাকলে, সে কোথায় যাবে, তার জন্য একটি ভালো প্লাটফর্ম করা দরকার। এ নিয়ে চলমান বিনিয়োগকারী সপ্তাহে একটা টার্গেট নেওয়া যেতে পারে।

দেশের ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে জানিয়ে তিনি বলেন, এটা বাস্তবায়নে ক্যাপিটাল মার্কেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ব ব্যাংকের পরামর্শক হুসাইন সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিজানুর রহমান ও অধ্যাপক আবু আহমেদ। এতে বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম, কমিশনার ড. মিজানুর রহমান, কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ ও কমিশনার খোন্দকার কামালউজ্জামান উপস্থিত ছিলেন। আর অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএসইসির পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম।