দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পরিকল্পিতভাবে আধুনিক ও উন্নয়নমুখী পুঁজিবাজার গঠন করা হচ্ছে। বড় বড় প্রকল্পের উদ্যোক্তারা যাতে এখান থেকে অর্থ উত্তোলন করতে পারেন, সেই ব্যবস্থা করা হচ্ছে। এফডিআর বৃদ্ধির লক্ষ্যে অনেক উদ্যোগ নেওয়া হয়েছে। বন্ড মার্কেট চালু ও ডেরিভেটিভ প্রোডাক্ট চালুর প্রক্রিয়া চলছে।

রও পড়ুন..

বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংস্কার প্রয়োজন : জাপানি রাষ্ট্রদূত

ডিএসইর ট্রেক ৫ কোটি টাকা, জামানত ৩ কোটি

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিয়োগকারীদের যে অভাব রয়েছে তা দ্রুতই পূরণ করা হবে বলে মন্তব্য করেছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, এ লক্ষ্যে কমিশন কাজ করছে। আজ বুধবার (০৭ অক্টোবর) বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) আয়োজিত ভারচ্যুয়াল আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কোভিড-১৯ এসেছে, এই করোনা আমাদের অনেককিছু শিখিয়েছে। সরকার প্রণোদনা ঘোষণা করেছে। প্রাথমিকভাবে আমাদের বাঁচিয়েছে। কি করতে হবে তাও বলে দিয়েছে। কিন্তু নতুন করে আসা মহামারির জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে।

তিনি বলেন, উন্নয়নশীল দেশে পরিণত হলে আন্তর্জাতিক অঙ্গনে অনেক সুযোগ সুবিধা কমে যাবে। সুতরাং আমাদের পণ্যে নতুনত্ব আনতে হবে। জিএসপিসহ সব ধরনের সুযোগ সুবিধা কিভাবে কাজে লাগানো যায় তা দেখতে হবে।

শেখ ফজলে ফাহিম বলেন, কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে উঠতে সকল ব্যবসায়ীদের আগামী ২ বছর অগ্রিম কর না দেওয়ার সুযোগ দিতে আহ্বান জানাচ্ছি। করোনার চলমান অবস্থা থেকে উত্তরণে করপোরেট করহার কমাতে হবে। তিনি বলেন, করোনার পর থেকে ব্যবসায়ীদের জন্য এফবিসিসিআই পলিসিগত সাপোর্ট দিয়ে যাচ্ছে। ব্যবসায়ীদের জন্য খাতওয়ারি স্কিম সুবিধার জন্য কাজ করছে বলেও জানান তিনি।

বিএপিএলসির প্রেসিডেন্ট আজম জে চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন-প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির প্রমুখ।