দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, মিউচ্যুয়াল ফান্ড এক সময় বেশ ভালো ছিলো, এখন তা নেই। এ জন্য মিউচ্যুয়াল ফান্ড উন্নয়ন করা জরুরি। এবং মিউচ্যুয়াল ফান্ড তার গৌরব হারিয়েছে। এ জন্য কমিশন তা রিফর্মের উদ্যোগ নিয়েছে বলে মন্তব্য করেছেন।

রও পড়ুন..

পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ড তার গৌরব হারিয়েছে: সাইফুর রহমান

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসএম) আয়োজিত “ইমপ্যাক্ট অব কোভিড-১৯ পেন্ডামিক অন দ্যা ক্যাপিটাল মার্কেট অ্যান্ড দ্যা ইমপর্টেন্স অব ইনভেস্টর এডুকেশন অ্যান্ড ইনভেস্টর প্রটেকশন” শীর্ষক এক ওয়েবিনারের আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

ওয়েবিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসএম) নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার, বিআইসিএমের অধ্যাপক ড. নিতাই চন্দ্র দেবনাথ এফসিএমএ সিজিআইএ প্রমুখ।

সাইফুর রহমান বলেন, উন্নত বিশ্বের বাজারগুলোতে বিনিয়োগকারীরা লভ্যাংশের দিকে বেশি নজর না দিয়ে তারা প্রবৃদ্ধির দিকে নজর বেশি দেয়। তবে আমাদের দেশের চিত্র ভিন্ন। বিনিয়োগকারীদের এ বিষয়ে সচেতন হতে হবে।

তিনি বলেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে অনেক কোম্পানিই পিএসআই ঘোষণার ক্ষেত্রে কিছু অনিয়ম করে। এটা বিনিয়োগকারীদের জন্য অনেক বিড়ম্বনার। এ জন্য কমিশন পিএসআইতে ডিসিপ্লিন আনতে কাজ করছে।

তিনি বলেন, পুঁজিবাজারকে বিনিয়োগবান্ধব করতে যুগোপযোগী করতে কাজ করছে কমিশন। ইতিমধ্যে ভালো আইপিও আনতে কমিশন কাজ শুরু করেছে। রবির মতো বড় কোম্পানিকে আমরা বাজারে এনেছি। আরও বেশ কিছু ভালো কোম্পানি আমরা আনবো।

বিআইসিএমকে উদ্দেশ্য করে তিনি বলেন, বিনিয়োগকারীদের এডুকেটেড করার জন্য বিআইসিএম ইতিমধ্যে ভালো কিছু কোর্স ডিজাইন করেছে। ডিপ্লোমার পাশাপাশি তার মার্স্টার্স কোর্স চালু করছে। এর বাইরেও বিনিয়োগকারীদের জন্য এমন প্রোগ্রাম চালু করতে হবে যেনো তারা সহজেই শিখতে পারে। এ জন্য শিক্ষা কার্যক্রমগুলো অনলাইনে অব্যাহত রাখা যায় কিনা তাও ভেবে দেখতে হবে।