দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদায়ী সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪ হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ ৯০ হাজার টাকার। এর মধ্যে ১০ কোম্পানির লেনদেন হয়েছে ৯৭৮ কোটি ৩৭ লাখ ৫২ হাজার টাকার। যা ডিএসইর মোট লেনদেনের ২১.২৫ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য পাওয়া গেছে। তবে আলোচ্য সপ্তাহে শীর্ষ ১০ কোম্পানির লেনদেন আগের সপ্তাহের তুলনায় কমেছে। আগের সপ্তাহে শীর্ষ ১০ কোম্পানির লেনদেন ছিল ২৩.৩৯ শতাংশ।

বিদায়ী সপ্তাহে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ওয়াল্টন হাইটেক, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, এক্সপ্রেস ইন্সুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, রূপালী ইন্সুরেন্স ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

শীর্ষ ১০ কোম্পানির মধ্যে লেনদেনের প্রথম স্থানে ছিল বেক্সিমকো ফার্মা। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট লেনদেন হয়েছে ১৪৫ কোটি ১৬ লাখ ৭৯ হাজার টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৩.১৫ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ২৩ লাখ ৫৫ হাজার ৫টি।

লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের অবদান ছিল ২.৭১ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট লেনদেন হয়েছে ১২৪ কোটি ৮১ লাখ ৫৫ হাজার টাকা। মোট শেয়ার লেনদেন হয়েছে ৪ কোটি ৯২ লাখ ২৮ হাজার ৭৩৮টি। তালিকার তৃতীয় স্থানে ছিল ওয়াল্টন হাইটেক। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২ লাখ ৪৫ হাজার ৩২৭টি। যা্র বাজার মূল্য ১১৬ কোটি ১ লাখ ১ হাজার টাকা। ডিএসইর মোট লেনদেনে কোম্পানিটির অবদান ছিল ২.৫২ শতাংশ।

লেনেদেনে কন্টিনেন্টাল ইন্সুরেন্স ছিল চতুর্থ স্থানে। কোম্পানিটির মোট লেনদেন হয়েছে ৯৪ কোটি ৯৪ লাখ ৬৭ হাজার টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ২.০৬ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার ৮৮০টি। লেনদেনের পঞ্চম স্থানে থাকা এক্সপ্রেস ইন্সুরেন্সের অবদান ছিল ২.০৫ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট লেনদেন হয়েছে ৯৪ কোটি ৪৬ লাখ ৭৪ হাজার টাকা। মোট শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ৬২ লাখ ৪০ হাজার ৯৩টি।

ডিএসইর সাপ্তাহিক লেনদেনে অবদান রাখার অন্যান্য শীর্ষ কোম্পানিগুলো হলো- সন্ধানী লাইফ ইন্সুরেন্স ১.৮১ শতাংশ, রিপাবলিক ইন্সুরেন্স ১.৭৬ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইল ১.৭৫ শতাংশ, রূপালী ইন্সুরেন্স ১.৭১ শতাংশ ও ব্র্যাক ব্যাংক ১.৬২ শতাংশ।