দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া কোম্পানি জ্বালানী ও বিদ্যুৎ খাতের কোম্পানি এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড লেনদেনের শুরুর প্রথম দিনেই ৫০ শতাংশ মুনাফা পেয়েছেন এ কোম্পানির বিনিয়োগকারীরা। আজ রোববার সকাল ১০টায় দেশের উভয় পুঁজিবাজারে আনুষ্ঠিানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ১০ টাকা মূল্যের কোম্পানির শেয়ার দর আজ ১৫.০০ টাকায় ওপেন হয়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ১৫ টাকায় ওঠানামা করে ১৫.০০ টাকায় ক্লোজিং হয়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর টাকা ৫.০০ টাকা বা ৫০ শতাংশ বেড়েছে। দিনশেষে এ কোম্পানির ২২ হাজার ৬৩৭টি শেয়ার মোট ১০ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৩ লাখ ৪০ হাজার টাকা।

দিনশেষে সিএসইতে জেনেক্স ইনফোসিসের শেয়ার দর বেড়েছে ৫.০০ টাকা বা ৫০ শতাংশ। দিনভর এ কোম্পানির শেয়ার দর ১৫.০০ টাকায় ওঠানামা করে এবং সর্বশেষ লেনদেনটি হয় ১৫.০০ টাকায়। দিনশেষে এ কোম্পানির মোট ১০টি শেয়ার মোট ১ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ১৫০ টাকা।

এন ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করতে যাওয়া এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি ট্রেডিং কোড হবে “AOL”। ডিএসইতে কোম্পানি কোড হচ্ছে- 15321 আর সিএসইতে কোম্পানি কোড হচ্ছে-20021।

(জানুয়ারি-মার্চ’২০) পর্যন্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির আগে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল০.৪৭ টাকা। তবে আইপিও পরে কোম্পানির শেয়ার হিসোবে ইপিএস হয়েছে ০.৪৩ টাকা।

এই সময় কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৪ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা। যা আগের বছর একই সময় মুনাফা ছিল ৩ কোটি ২ লাখ ৫০ হাজার টাকা। ২০২০ হিসাব বছরের নয় মাসে (জুলাই‘১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৩৩ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১.৩০ টাকা। তবে আইপিও পরে কোম্পানির শেয়ার হিসোবে ইপিএস হয়েছে ১.১২ টাকা।

এই সময় কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ১০ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা। যা আগের বছর একই সময় মুনাফা ছিল ৮ কোটি ৩৭ লাখ ৬০ হাজার টাকা। ৩১ মার্চ ২০২০ পর্যন্ত কোম্পনির শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭০ টাকায়। তবে আইপিওতে ইস্যুকৃত শেয়ার বিবেচনায় এনএভিপিএস দাঁড়ায় ১৭.৩৩ টাকা।