দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৬ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করছে। কোম্পানিগুলোর অধিকাংশ ডিভিডেন্ডে বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন। বিশেষ করে চার কোম্পানি নো ডিভিডেন্ডের কারনে পরিচালকদের শাস্তির দাবী করছেন বিনিয়োগকারীরা। এরা বছরের পর বছর নো ডিভিডেন্ড দিয়ে পার পেয়ে যাচ্ছে। বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করলেও বিনিয়োগকারীদের নায্য পাওয়া থেকে বঞ্চিত করছে।

মেঘনা কনডেন্সড মিল্ক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্ক লিমিটেড ৩০ জুন ২০২০ অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান (ইপিএস) করেছে ৭.৫২ টাকা।

আগের বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির লোকসান হয়েছিল ৭.৮০ টাকা। কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে মাইনাস ৫৯.৪০ টাকা। আগামী ২৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) নির্ধারণ করা হয়েছে। ওদিন সকাল সাড়ে ১০টায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

মেঘনা পেট লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা পেট লিমিটেড ৩০ জুন ২০২০ অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান (ইপিএস) করেছে ০.৩০ টাকা। আগের বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির লোকসান হয়েছিল ০.৩২ টাকা। কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে মাইনাস ৪.২২ টাকা। আগামী ২৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) নির্ধারণ করা হয়েছে। ওদিন সকাল দুপুর ১২টায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

জেনারেশন নেক্সট লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত জেনারেশন নেক্সট লিমিটেড ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয়হয়েছে ০.০১ টাকা। এই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৯০ টাকা।কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

রেনউইক যজ্ঞেশ্বর: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোং (বিডি) লিমিটেড ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩২.৩৫ টাকা। শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ০.০৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.২৬ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর, সকাল ১২টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।