দেশ প্রতিক্ষণ, ঢাকা: গত তিন বছর ধরে বোনাস শেয়ার থেকে বের হতে পারছে না স্টাইল ক্রাফট।ডিভিডেন্ডের নামে কাগজ ধরিয়ে দিচ্ছে কোম্পানিটি। কোম্পানিটি বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করে বিনিয়োগকারীদের সাথে প্রতারনা করছে। ব্যবসার টাকা নিজেরা রেখে দিয়ে বছর শেষে ডিভিডেন্ডের নামে কাগজ দিচ্ছে। সেই ধারাবাহিকতায় ২০ অর্থবছরের জন্যও বোনাস শেয়ার ঘোষণা করেছে কোম্পানিটি।

শেয়ারবাজারে তালিকাভুক্তির পর প্রতিবছরই কোম্পানিটি মুনাফার শতভাগ রেখে দিচ্ছে। তারপরেও নিয়মিতভাবে কমছে মুনাফা ও লভ্যাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য মোট লভ্যাংশের অর্ধেক নগদ দেওয়ার বিধান করা হয়েছে। অন্যথায় অতিরিক্ত করারোপের শাস্তির আওতায় পড়তে হবে। এই বিধানের পরেও স্টাইল ক্রাফটের পরিচালনা পর্ষদ শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছে। যাতে করে কোম্পানিকে জরিমানাস্বরুপ বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর প্রদান করতে হবে।

২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্র অনুযায়ি, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কমপক্ষে বোনাস লভ্যাংশের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। যদি বোনাসের পরিমাণ নগদের চেয়ে বেশি হয়, তাহলে পুরো বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

স্টাইল ক্রাফট লিমিটেড ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরের ১০ শতাংশ স্টক ডিভিভেন্ড ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৩ টাকা।

একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬.৯৬ টাকা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ নভেম্বর। এ ব্যাপারে স্টাইল ক্রাফটের কোম্পানির সচিরের সাথে যোগাযোগের চেষ্টা করলেও পাওয়া যায়নি।