দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে মীর আখতার হোসাইন লিমিটেড। পুঁজিবাজার থেকে কোম্পানিটি ১২৫ কোটি টাকা সংগ্রহ করবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়। আজ বুধবার বিএসইসির ৭৪৭তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সূত্র মতে, কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে ২,০৭,৭১,৫৪৭ টি সাধারণ শেয়ার ছেড়ে এই টাকা উত্তোলন করবে। এই টাকা দিয়ে কোম্পানিটি মূলধণী যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশােধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ৩০শে জুন, ২০১৯ সালের সমাপ্ত বছরের আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন সঞ্চিতিসহ নীট সম্পদ মূল্য ৩৪.৭১ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নীট সম্পদ মূল্য ৩৩.৬৩ টাকা এবং বিগত ০৫(পাঁচ) বছরের অর্থ বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় ৬.২১ টাকা।

কোম্পানিটি ২,০৭,৭১,৫৪৭ টি সাধারণ শেয়ারের মধ্যে ১,০৩,৮৫,৭৪৭ টি সাধারণ শেয়ার নিজ নিজ বিডিং মূল্যে উপযুক্ত বিনিয়ােগকারীর নিকট ইস্যু করা হবে। উল্লেখ্য, উপযুক্ত বিনিয়ােগকারী দ্বারা এক্সচেঞ্জের ইলেক্ট্রনিক সাবক্রিবশন সিস্টেম (Electronic Subscription System) এ বিডিং এর মাধ্যমে উক্ত কোম্পানির শেয়ারের প্রান্ত সীমা (Cut-off) মূল্য ৬০/-(ষাট) টাকায় নির্ধারিত হয়।

অবশিষ্ট ১,০৩,৮৫,৮০০ টি সাধারণ শেয়ার ৫৪/-(চুয়ান্ন) টাকা মূল্যে (প্রান্ত সীমা থেকে ১০% বাট্টায়) সাধারণ বিনিয়ােগকারীর (অনিবাসী বাংলাদেশী বিনিয়ােগকারীসহ) নিকট ইস্যু করা হবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়ােজিত রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।