দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা করছে। তবে ৩ কোম্পানি সমাপ্ত অর্থবছরে ভালো ডিভিডেন্ড দিলেও লিগাসি ফুটওয়্যার লিমিটেড গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিগুলো হলো:  পাওয়ার গ্রীড কোম্পানি, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, কোহিনুর কেমিক্যাল লিমিটেড ও লিগাসি ফুটওয়্যার লিমিটেড।

পাওয়ার গ্রীড কোম্পানি: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৪৫ পয়সা।

আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৫ টাকা ৩৯ পয়সা। গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১১০ টাকা ৩৯ পয়সা। কোম্পানিটির ২৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জানুয়ারি সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা।
গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৩ টাকা ৫৫ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

কোহিনুর কেমিক্যাল লিমিটেড: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি কোহিনুর কেমিক্যাল লিমিটেড গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৪৫% লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৩৫% নগদ এবং ১০% বোনাস লভ্যাংশ। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮.৩২ টাকা। যা গত বছর একই সময়ে ছিল ৮.৬৪ টাকা (রিস্টেটেড)।

সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১.৩০ টাকা। গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৯.৩৪ টাকা। কোম্পানিটি ৩৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর বিকাল ৩টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি রেকর্ড তারিখ নির্ধারণ করেছে ২৬ নভেম্বর।

লিগাসি ফুটওয়্যার লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিগাসি ফুটওয়্যার লিমিটেড গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ।কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭.৩৭ টাকা। সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৭.০২ টাকা। গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১০.৪৩ টাকা।

কোম্পানিটি ২৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি রেকর্ড তারিখ নির্ধারণ করেছে ২৬ নভেম্বর।