দেশ প্রতিক্ষণ, ঢাকা : বেশ কিছুদিন ধওে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী। লেনদেনও রয়েছে স্বস্তিদায়ক পর্যায়ে। কিন্তু এ স্বস্তির ভেতরেই ‘অস্বস্তি’ বাসা বেঁধেছে। এ অস্বস্তির নাম ‘অস্বাভাবিক মূল্যবৃদ্ধি’। সূচকের চেয়ে বেশি বেগে ছুটছে কিছু কোম্পানির শেয়ারের দাম। এতে কোম্পানির মৌলভিত্তির তুলনায় শেয়ারের দামের মধ্যে বড় ধরনের অসামঞ্জস্য তৈরি হয়েছে।

ধরা যাক, নতুন তালিকাভুক্ত কোম্পানি অ্যাসোসিয়েটেড অক্সিজেন নামের কোম্পানিটির কথা। মাত্র ১০ কার্যদিবসে এটির শেয়ারের দাম বেড়ে হয়েছে প্রায় সাড়ে পাঁচ গুণ। যে শেয়ার কোম্পানির উদ্যোক্তারা বিক্রি করলেন ১০ টাকায়। আর বাজারে আসতে না আসতেই সেটির দাম উঠেছে ৫৫ টাকায়।

ফলে বৃহস্পতিবার উত্থান হলেও সপ্তাহের প্রথম কার্যদিবসে পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

জানা গেছে,  পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৪৬ পয়েন্ট কমে ৪ হাজার ৯২৩.৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৭৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৬.৮৩ পয়েন্ট এবং সিডিএসইসি ২.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৬.৭৩ পয়েন্ট, ১৭১৮.৮০ এবং ৯৯৯.৮১ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৪২ কোটি ৮৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯২৮ কোটি ৮৫ লাখ টাকার। ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির বা ৩০.৮৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৬৪টির বা ৪৬.০৬ শতাংশের এবং ৮২টি বা ২৩.০৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২.০২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪১৩৬.২৮ পয়েন্টে। ঐদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির দর। সিএসইতে ৪২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।