দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার খাতে আজ (মঙ্গলবার) উল্লেখযোগ্য হারে লেনদেন বেড়েছে। খাতগুলো হলো-ইন্সুরেন্স, মিউচ্যুয়াল ফান্ড, ব্যাংক ও জ্বালানি খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য চার খাতের মধ্যে মিউচ্যুয়াল ফান্ড ও ব্যাংক খাতে শেয়ার দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকলেও ইন্সুরেন্স ও জ্বালানি খাতের শেয়ার দরে ছিল বড় বিপর্যয়।

ইন্সুরেন্স খাত: আজ ইন্সুরেন্স খাতে লেনদেন হয়েছে ২৭৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। গতকাল লেনদেন হয়েছিল ২১৭ কোটি ৩০ লাখ টাকা। গতকালের তুলনায় আজ খাতটিতে লেনদেন বেড়েছে ৫৬ কোটি ৬০ লাখ টাকা বা ২৬.০৪ শতাংশ। তবে ইন্সুরেন্স খাতে আজ লেনদেন বাড়লেও শেয়ার দরে ছিল বড় বিপর্যয়। আজ খাতটির ৪৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ৩২টির বা ৬৬.৬৭ শতাংশ কোম্পানির, দর বেড়েছে ১২টির বা ২৫ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত ছিল ৪টির বা ৮.৩৩ শতাংশ কোম্পানির।

মিউচ্যুয়াল ফান্ড: মিউচ্যুয়াল ফান্ড খাতে লেনদেন হয়েছে ১৫৯ কোটি ৩০ লাখ টাকার ইউনিট। গতকাল এখাতে ইউনিট লেনদেন হয়েছিল ১২৪ কোটি ৯০ লাখ টাকা। গতকালের তুলনায় আজ খাতটিতে লেনদেন বেড়েছে ৩৪ কোটি ৪০ লাখ টাকা বা ২৭.৫৪ শতাংশ। আজ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দরে ছিল বড় চাঙ্গাভাব। আজ খাতটির ৩৭টি ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪টির বা ৯১.৮৯ শতাংশের, দর কমেছে ১টির বা ২.৭০ শতাংশের এবং দর অপরিবর্তিত ছিল ২টির বা ৫.৪১ শতাংশ ফান্ডের। আজ ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ তালিকা জুড়েই ছিল মিউচ্যুয়াল ফান্ড।

ব্যাংক খাত: আজ ব্যাংক খাতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। গতকাল এখাতে লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৪০ লাখ টাকা। গতকালের তুলনায় আজ খাতটিতে লেনদেন বেড়েছে ২৪ কোটি টাকা বা ৪৪.১১ শতাংশ। ব্যাংক খাতে লেনদেন বাড়ার সাথে আজ শেয়ার দরও ইতিবাচক ছিল। আজ খাতটির ৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২টির বা ৪০ শতাংশ কোম্পানির, দর কমেছে ৮টির বা ২৬.৬৭ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত ছিল ১০টির বা ৩৩.৩৩ শতাংশ কোম্পানির।

জ্বালানি খাত: আজ জ্বালানি খাতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। গতকাল এখাতে লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৩০ লাখ টাকা। গতকালের তুলনায় আজ খাতটিতে লেনদেন বেড়েছে ৮ কোটি ১০ লাখ টাকা বা ১৭.৭৭ শতাংশ।

আজ জ্বালানি খাতে লেনদেন বাড়লেও শেয়ার দরে ছিল নেতিবাচক প্রবণতা। আজ খাতটিতে লেনদেন হওয়া ২০টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৭টির বা ৮৫ শতাংশ কোম্পানির, দর বেড়েছে ১টির বা ৫ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত ছিল ২টির বা ১০ শতাংশ কোম্পানির।