দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেনের ৬৬.৫৫ শতাংশই ছিল দুই খাতের দখলে। খাত দুটি হলো-মিউচ্যুয়াল ফান্ড ও ইন্সুরেন্স খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। সূত্রমতে, আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৯০ কোটি ১৫ লাখ টাকা। যা আগের দিন থেকে ৪০৭ কোটি ৫৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৯৭ কোটি ৭২ লাখ টাকা।

আজ ডিএসইতে লেনদেন কমলে মিউচ্যুয়াল ফান্ড ও ইন্সুরেন্স খাতে লেনদেন বেড়েছে। মিউচ্যুয়াল ফান্ডে আজ লেনদেন হয়েছে ৩৩৯ কোটি ৯০ লাখ টাকার। আগেরদিন লেনদেন হয়েছিল ৩১১ কোটি ৮০ লাখ টাকা। আগের দিনের তুলনায় আজ লেনদেন বেড়েছে ২৮ কোটি ১০ লাখ টাকা। অন্যদিকে, ইন্সুরেন্স খাতে আজ লেনদেন হয়েছে ১৮৬ কোটি ২০ লাখ টাকার। আগেরদিন লেনদেন হয়েছিল ১৬৩ কোটি ১০ লাখ টাকা। আগের দিনের তুলনায় আজ লেনদেন বেড়েছে ২৩ কোটি ১০ লাখ টাকা।

তবে খাত দুটিতে আজ লেনদেন বাড়লেও উভয় খাতেই বেশিরভাগ ফান্ড ও কোম্পানির দর কমেছে। আজ মিউচ্যুয়াল ফান্ড খাতে ৩৭টির মধ্যে দর কমেছে ২৩টির বা ৬২.১৬ শতাংশ ফান্ডের এবং দর বেড়েছে ১৪টির বা ৩৭.৮৪ শতাংশ ফান্ডের। অন্যদিকে, ইন্সুরেন্স খাতে ৪৮টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ২১টির বা ৪৩.৭৫ শতাংশ কোম্পানির, দর বেড়েছে ২০টির বা ৪১.৪৭ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত ছিল ৭টির বা ১৪.৫৮ শতাংশ কোম্পানির।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার ছিল আজ ইতিবাচক প্রবণতায়। অথচ মিউচ্যুয়াল ফান্ড ও ইন্সুরেন্স খাত ছিল নেতিবাচক প্রবণতায়। তাঁরা বলছেন, উভয় খাতে লেনদেন বাড়লেও শেয়ার দর ও ইউনিট দরে ছিল পতন প্রবণতা। এতে মনে হয় বড় বিনিয়োগকারীলা খাত দুটির শেয়ার ও ইউনিট কেনার চেয়ে বেশি বিক্রি করেছেন।