দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ প্লাস’ আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ৩০ জুন, ২০২০ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে। এদিকে, সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর দুই দশমিক ১৬ শতাংশ এক টাকা ২০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ৫৬ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫৬ টাকা ৮০ পয়সা। দিনজুড়ে ১৭ লাখ ৭৩ হাজার ৪৯২টি শেয়ার এক হাজার ৭১৫ বার হাতবদল হয়, যার বাজারদর ৯ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ৫৫ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ৫৭ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়।

গত এক বছরে শেয়ারদর ২৬ টাকা ৮০ পয়সা থেকে ৫৭ টাকা ৬০ পয়সায় ওঠানামা করে। ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এন’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে কোম্পানিটির। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৬৫ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভে রয়েছে ৪১ কোটি ১৮ লাখ টাকা।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৮৬ পয়সা লোকসান এবং ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫ টাকা ২৭ পয়সা। আর এ সময় শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা ৭৯ পয়সা। আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ২৫ পয়সা, ১৪ টাকা ৪৯ পয়সা ও দুই টাকা ৯৬ পয়সা।

কোম্পানিটির মোট ছয় কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৫১ দশমিক ৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২১ দশমিক ৮৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে এক দশমিক ৯৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ২৪ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে সম্প্রতি প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। আর প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৪৪ পয়সা। এছাড়া ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ২৫ টাকা ৮৮ পয়সা, যা ২০২০ সালের ৩০ জুনে ছিল ২৫ টাকা ২৭ পয়সা। আর প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে তিন পয়সা লোকসান, অথচ আগের বছর একই সময়ে ছিল ২২ পয়সা।