দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশে করোনাভাইরাস মহামারীর ধাক্কা কাটিয়ে উঠার জন্য ব্যবসায় ক্ষেত্রে ঋণ সুবিধা অব্যাহত রাখতে সহায়তার অংশ হিসেবে ব্যাংক এশিয়াকে ২৫ মিলিয়ন (আড়াই কোটি) ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আন্তর্জাতিক প্রতিষ্ঠানটি বলছে, ব্যাংক এশিয়ায় তাদের এ বিনিয়োগ ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং করপোরেট ক্লায়েন্টদের তাদের কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করবে।

এ অর্থায়নের বিষয়ে ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আরফান আলী বলেন, আইএফসি আমাদের বিশ্বস্ত অংশীদার। নতুন এ বিনিয়োগ ওয়ার্কিং ক্যাপিটাল এবং বাণিজ্যে ক্ষেত্রে অর্থায়নে আমাদের সহযোগিতা করবে। এ বিনিয়োগের ফলে এখন আমরা ব্যবসা ক্ষেত্রে বিশেষ করে আমদানি-রফতানিনির্ভর এসএমই খাতে আরো বেশি অর্থ সরবরাহ করতে পারবো।

ব্যাংক এশিয়া ২০১৪ সাল থেকে আইএফসির গ্রাহক। দেশের অন্যতম এ বেসরকারি ব্যাংকটিতে বিনিয়োগের বিষয়ে আইএফসির ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটশন গ্রুপের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের রিজিয়নাল ইন্ডাস্ট্রি ডিরেক্টর রোসি খান্না বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধারের ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাই মূল চালিকা শক্তি হিসেবে কাজ করে। যে কারণে তাদের উত্তরণের অন্যতম কৌশল হলো আর্থিক সহযোগিতা।