দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিউইয়র্কের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্য সংশ্লিষ্ট খাতে প্রতিযোগিতার ভারসাম্য (অ্যান্টিট্রাস্ট) লঙ্ঘনের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে তদন্ত করছে। এরই অংশ হিসেবে বিষয়টি নিয়ে তারা আগামী সপ্তাহে সোস্যাল মিডিয়া জায়ান্টের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে। চারটি সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

এমনটি করা হলে চলতি বছর এটি বিগ টেক সংস্থার বিরুদ্ধে দায়ের করা দ্বিতীয় বড় মামলা হবে। গত অক্টোবরে মার্কিন বিচার বিভাগ অ্যালফাবেট ইনকের মালিকানাধীন গুগলের বিরুদ্ধে মামলা করেছিল।

একটি সূত্র জানিয়েছে, ৪০টিরও বেশি অঙ্গরাজ্য এ মামলায় স্বাক্ষর করার পরিকল্পনা করেছে। যদিও বিষয়টি নিয়ে ফেসবুক ও নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে। ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) কমিশনাররা বুধবার বৈঠক করেছেন এবং তারা প্রশাসনিক আইন বিচারক কিংবা জেলা আদালতে অভিযোগটি দায়ের করতে পারেন।

রাজ্যগুলো তাদের অভিযোগে কী কী বিষয় অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে, তা জানা যায়নি। ফেসবুকের বিরুদ্ধে একটি সাধারণ অভিযোগ হলো, তারা কৌশলগতভাবে ছোট সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের বড় প্রিমিয়ামে কিনতে চায়। এর মধ্যে রয়েছে ২০১২ সালে ইনস্টাগ্রাম ও ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কংগ্রেসের সাক্ষ্যতে যুক্তি দিয়েছিলেন, এ সংস্থাগুলোর অন্যান্য টেক জায়ান্টসহ বিভিন্ন প্রতিযোগী রয়েছে। ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো বিতর্কিত অধিগ্রহণকে রক্ষা করতে তিনি জানান, সোস্যাল মিডিয়া প্লাটফর্মগুলো তাদের ক্ষুদ্র, তুচ্ছ সংস্থা থেকে জায়ান্ট হয়ে উঠতে সহায়তা করেছে। ২০১৯ সালে মার্কিন বিচার বিভাগ ও এফটিসি অ্যামাজন ও অ্যাপলসহ চারটি বড় টেক সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল।