দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদায়ী সপ্তাহের শেষ ৩ কার্যদিবস পুঁজিবাজার ধারবাহিক উত্তানে ছিল। ধারাবাহিক উত্থানের প্রভাবে আলোচ্য ৩ দিনে ২৬টি কোম্পানি ফ্লোর প্রাইসের গন্ডি অতিক্রম করেছে। তবে এখনো আরও ৬০টি কোম্পানি ফ্লোর প্রাইসের গন্ডিতে আটকে আছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ ডিসেম্বর) ৫টি কোম্পানি ফ্লোর প্রাইস অতিক্রম করেছিল। কোম্পানিগুলো হলো-বিএসসি, ইস্টার্ন হাউজিং, ইফাদ অটোস, আরএসআরএম ও প্রিমিয়ার সিমেন্ট।

চতুর্থ কার্যদিবস গত বুধবার ফ্লোর প্রাইস অতিক্রম করেছিল ১২টি কোম্পানি। কোম্পানিগুলো হলো: আলিফ ইন্ডাষ্ট্রিজ, আলিফ ম্যানুফেকচারিং, আনলিমা ইয়ার্ন, বিবিএস, বসুন্ধরা পেপার, ফারইস্ট নিটিং, গ্লোবাল হেভি ক্যামিকেল, নাহি অ্যালুমিনিয়াম, অরিয়ন ইনফিউশন, রানার অটো, সিমটেক্স ও স্কয়ার টেক্সটাইল।

তবে পরের দিন (বৃহস্পতিবার) অরিয়ন ইনফিউশন ও স্কয়ার টেক্সটাইল আবারও ফ্লোর প্রাইসে ফিরে আসে। ফ্লোর প্রাইস অতিক্রমকালে কোম্পানি দুটির শেয়ার দর ও লেনদেন তেমন গতি না থাকায় কোম্পানি দুটির ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় ছিল না বলে বাজার সংশ্লিষ্টরা বলছেন। সপ্তাহের শেষদিন গত বৃহস্পতিবার ফ্লোর প্রাইস অতিক্রম করেছে আরও ১১ কোম্পানি।

কোম্পানিগুলো হলো: আমান ফিড, বিচ হ্যাচারি, কপারটেক, ইন্দোবাংলা ফার্মা, কেপিসিএল, এমআই সিমেন্ট, অ্যালিম্পিক অ্যাক্সেসরিজ, পিডিএল, আরএকে সিরামিক, সিলভা ফার্মা ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। আলোচ্য ৩ দিনে ফ্লোর প্রাইস অতিক্রম করা কোম্পানিগুলোর মধ্যে ফারইস্ট নিটিং ফ্লোর প্রাইস অতিক্রম করে বুধবার।

সেদিন কোম্পানিটি ডিএসইর দর বৃদ্ধি তালিকায় স্থান করে নেয়। অন্যদিকে, আমান ফিড ফ্লোর প্রাইস অতিক্রম করে বৃহস্পতিবার। এদিন কোম্পানিটি ডিএসইর দর বৃদ্ধি তালিকায় ৫ম স্থানে ছিল এবং লেনদেনের তালিকায় ৭ম স্থানে ছিল। এদিন কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৮ লাখ ৩১ হাজারের বেশি। যা বিগত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। ফ্লোর প্রাইসে থাকার সময়ে কোম্পানিটির লেনদেন এক লাখের নিচে ছিল।