দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের শীর্ষ তালিকায় নতুন দুই ইন্সুরেন্স কোম্পানির আগমন ঘটেছে। কোম্পানি দুটি ডিএসইর শীর্ষ তালিকায় সাম্প্রতিককালে প্রথম বারের মতো অবস্থান নিয়েছে। কোম্পানি দুটি হলো-রিপাবলিক ইন্সুরেন্স ও রূপালী জেনারেল ইন্সুরেন্স। ডিএসই সুত্রে এ তথ্য জানা যায়।

সূত্রমতে, গেল সপ্তাহে ডিএসই লেনদেনের শীর্ষ তালিকায় রিপাবলিক ইন্সুরেন্স ৩য় স্থানে এবং রূপালী জেনারেল ইন্সুরেন্স ৫ম স্থানে অবস্থান নিয়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইর লেনদেনে রিপাবলিক ইন্সুরেন্সের অবদান ছিল ৩.৩০ শতাংশ এবং রূপালী ইন্সুরেন্সের অবদান ছিল ২.৪৮ শতাংশ। সপ্তাহের শেষ দুই দিন-বুধবার ও বৃহস্পতিবার রূপালী ইন্সুরেন্স এবং রিপাবলিক ইন্সুরেন্স ডিএসই লেনদেনের শীর্ষ তালিকায় প্রথমদিকে স্থান করে নিয়েছে।

রিপাবলিক ইন্সুরেন্স : বিদায়ী সপ্তাহে রিপাবলিক ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ৩৭ লাখ ১৯ হাজার ৪১৭টি। যার বাজার মূল্য ১৩৭ কোটি ৫৫ লাখ ৪০ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির লেনদেন বেড়েছে ১৫.৪৪ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির লেনদেন ছিল ৬৪ লাখ ৩৩ হাজারের বেশি। আর সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন ছিল ৩৭ লাখ ৬৩ হাজারের বেশি।

অর্থাৎ সপ্তাহের প্রথমদিকে কোম্পানিটির লেনদেন বেশি ছিল। তবে সপ্তাহের শেষদিকে লেনদেনে কিছুটা ভাটা পড়ে। আলোচ্য সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারটির উদ্বোধনী দর ছিল ৫৩.১০ টাকা এবং শেষ কার্যদিবসে সমাপনী দর ছিল ৬১.৩০ টাকা। এতে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে শেয়ারটির দর বেড়েছে ৮.২০ টাকা বা ১৫.৪৪ শতাংশ।

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির মোট শেয়ার সংখ্য ৪ কোটি ৬৩ লাখ ৭২ হাজার ২৩০টি। এর মধ্যে উদ্যোক্তাদের কাছে রয়েছে ৩১.৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩.৪৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৪.৮৭ শতাংশ।
ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ী, অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৫ শতাংশ। যা অক্টোবর মাসে কমে দাঁড়িয়েছে ২৩.৪৬ শতাংশে।

চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিক কোম্পানিটি এখনো আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি। অর্থবছরের প্রথম ৬ মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ০.৯৭ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৮৫ টাকা। ২০১৯ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। ওই বছর কোম্পানিটির ইপিস ছিল ২.০২ টাকা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬১.৩০ টাকায়। সেই হিসাবে কোম্পানিটির বর্তমান মূল্য আয় অনুপাত ৩১.৬০।

রূপালী জেনারেল ইন্সুরেন্স : বিদায়ী সপ্তাহে রূপালী ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ৫৫ লাখ ৮৬ হাজার ১০১টি। যার বাজার মূল্য ১০৩ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির লেনদেন বেড়েছে ২২.৭১ শতাংশ। সপ্তাহের প্রথম ২ কার্যদিবসে লেনদেন ছিল ১৫ লাখের নিচে। তবে শেষ ৩ কার্যদিবসে লেনদেন বেড়েছে। শেষ ৩ কার্যদিবসে শেয়ারটি লেনদেন হয়েছে যথাক্রমে ৪৬ লাখ ২১ হাজার, ৯৩ লাখ ৪৮ হাজার এবং ৮৩ লাখ ৩৫ হাজার। এতে দেখা যায়, শেষ ২ কার্যদিবসে শেয়ারটির লেনদেন অনেক বেড়েছে। যা ছিল দুই বছরের মধ্যে সর্বোচ্চ।
বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারটির উদ্বোধনী দর ছিল ৩৬.১০ টাকা এবং শেষ কার্যদিবসে সমাপনী দর ছিল ৪৩.৩০ টাকা। সপ্তাহের ব্যবধানে শেয়ারটির দর বেড়েছে ৮.২০ টাকা বা ২২.৭১ শতাংশ।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির মোট শেয়ার সংখ্য ৭ কোটি ৬৬ লাখ ৬৫ হাজার ৪১২টি। এর মধ্যে উদ্যোক্তাদের কাছে রয়েছে ৪৫.৩১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯.৫৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৫.৬৯ শতাংশ।
ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ী, অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হঠাৎ বেড়েছে।

কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৫ শতাংশ। যা অক্টোবর মাসে বেড়ে দাঁড়িয়েছে ১৯.৫৬ শতাংশে। মাসের ব্যবধানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩.০১ শতাংশ।

চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। আগের বছর একই সময়ে ছিল ০.২৮ টাকা। আর তিন প্রান্তিকে ইপিএস হয়েছে ১.৪৬ টাকা। আগের বছর একই সময়ে যা ছিল ১.৪৫ টাকা। ২০১৯ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। ওই বছর কোম্পানিটির ইপিস ছিল ১.৭৫ টাকা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৪.৩০ টাকায়। সেই হিসাবে কোম্পানিটির বর্তমান মূল্য আয় অনুপাত ২২.৭৬।