দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি বহুজাতিক কোম্পানির মধ্যে সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী ৫টি কোম্পানির মুনাফা ও সম্পদ বেড়েছে। কোম্পানিগুলো হলো-বৃটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি-বিএটিবিসি, গ্রামীণফোন, লাফার্জহোলসিম সিমেন্ট, ম্যারিকো ও রেকিট বেনকিজার লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি-বিএটিবিসি: চলতি অর্থবছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২০) বিএটিবিসি’র শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৮.৪৫ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৩৫.৯৫ টাকা। মুনাফা বেড়েছে ৩৪.৭৭ শতাংশ। এদিকে, ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০৭.৩১ টাকায়। আগের অর্থবছরের একই সময়ে সম্পদ মূল্য ছিল ১৯৮.৮৫ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৬.৮৭।

গ্রামীণফোন: চলতি অর্থবছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২০) গ্রামীণফোনের ইপিএস হয়েছে ১৯.৮৯ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১৮.৭৫ টাকা। মুনাফা বেড়েছে ৬.০৮ শতাংশ। এদিকে, ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য হয়েছে ৩১.২৯ টাকা। আগের অর্থবছরের একই সময়ে সম্পদ মূল্য ছিল ২১.৫৩ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও ১২.৮২।

লাফার্জহোলসিম সিমেন্ট: চলতি অর্থবছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২০) লাফার্জহোলসিম সিমেন্টের ইপিএস হয়েছে ১.২৯ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.০১ টাকা। মুনাফা বেড়েছে ২৭.৭২ শতাংশ। এদিকে, ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য হয়েছে ১৪.৪০ টাকা। আগের অর্থবছরের একই সময়ে সম্পদ মূল্য ছিল ১৩.৯৫ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও ২৩.৬০।

ম্যারিকো বাংলাদেশ: চলতি অর্থবছরের ৬ মাসে (মার্চ-সেপ্টেম্বর, ২০২০) ম্যারিকো বাংলাদেশের ইপিএস হয়েছে ৫৬.৬৭ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪৮.২০ টাকা। মুনাফা বেড়েছে ১৭.৫৭ শতাংশ। এদিকে, ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য হয়েছে ৫০.৫৭ টাকা। আগের অর্থবছরের একই সময়ে সম্পদ মূল্য ছিল ৪৪.০৫ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও ১৮.৯৬।

রেকিট বেনবিজার: চলতি অর্থবছরের ৬ মাসে (মার্চ-সেপ্টেম্বর, ২০২০) রেবিট বেনবিজারের ইপিএস হয়েছে ৯১.৪৪ টাকা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৬৭.৯৭ টাকা। মুনাফা বেড়েছে ৩৪.৯৪ শতাংশ। এদিকে, ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য হয়েছে ১০৯.০৮ টাকা। আগের অর্থবছরের একই সময়ে সম্পদ মূল্য ছিল ৭৯.৫৮ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও ৩২.৮১।

অন্যদিকে, আলোচ্য সময়ে বাকি ৭টি বহুজাতিক কোম্পানির মধ্যে বাটা সু, বার্জার, হাইডেলবার্গ সিমেন্ট, লিন্ডে বাংলাদেশ, আরএকে সিরামিক ও সিঙ্গার বাংলাদেশের মুনাফা ও সম্পদ কমেছে। এর মধ্যে বাটা ও হাইডেলবার্গ সিমেন্ট মুনাফা থেকে লোকসানে চলে গেছে। আর ইউনিভার কনজিউমার কেয়ারের মালিকানা পরিবর্তন হয়েছে এবং নামও পরিবর্তন হয়েছে। কোম্পানিটি জুলাই-সেপ্টেম্বর’২০ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন এখনো প্রকাশ করেনি।