দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের সব কোম্পানির শেয়ারে চাঙ্গাভাব। গত কয়েকদিন ধরে টানা দরবৃদ্ধিও ফলে এ গ্রুপের শেয়ারের প্রতি আস্থা বাড়ছে বিনিয়োগকারীদের। এছাড়া বেক্সিমকো গ্রুপের কোম্পানিগুলো থেকে বিনিয়োগ করা আইএফআইসি ব্যাংকের শেয়ার দরও বড় উত্থানে রয়েছে। গত ১ মাসে এই গ্রুপের ৩ কোম্পানি ও ব্যাংকটির মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানির (বেক্সিমকো)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বর্তমানে শেয়ারবাজারে বেক্সিমকো গ্রুপের ৪টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। কোম্পানিগুলো হচ্ছে: বেক্সিমকো, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, শাইনপুকুর সিরামিকস ও বেক্সিমকো সিনথেটিক্স। এরমধ্যে বেক্সিমকো সিনথেটিক্সকে তালিকাচ্যুত করার প্রক্রিয়ায় থাকায় কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ আছে।

এছাড়া বেক্সিমকো গ্রুপ থেকে বিনিয়োগ করা আইএফআইসি ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে। এ ব্যাংকটির পর্ষদে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান। এছাড়া ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সালমান এফ রহমানের ছেলে আহমেদ শায়ান ফজলুর রহমান।

ওই ৪ কোম্পানির মধ্যে গত ১ মাসে (২৯ নভেম্বর-২৮ ডিসেম্বর) সবচেয়ে বেশি দর বেড়েছে বেক্সিমকোর। ওই সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯৩ শতাংশ। এরপরের অবস্থানে থাকা শাইনপুকুর সিরামিকসের শেয়ার দর বেড়েছে ৪৬ শতাংশ। আর ৩৯ শতাংশ দর বেড়ে তৃতীয় অবস্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। অপর কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের গত ১ মাসে শেয়ার দর বেড়েছে ২০ শতাংশ।

এরমধ্যে বেক্সিমকো ও শাইনপুকুর সিরামিকসের শেয়ার দর বৃদ্ধি অস্বাভাবিক মনে হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের। যে কারনে তারা কোম্পানি দুটির সম্প্রতি অস্বাভাবিক দর বৃদ্ধির কারন অনুসন্ধানে কোম্পানি দুটিকে চিঠি দেয়। এর আলোকে ২২ ডিসেম্বর বেক্সিমকো ও ২৭ ডিসেম্বর শাইনপুকুর সিরামিকস কর্তৃপক্ষ জানিয়েছেন, তাদের কোম্পানি দুটির সাম্প্রতিক অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে কোন অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।