দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনাভাইরাসের টিকা দিতে ব্যবহৃত বিশেষ সিরিঞ্জ (অটো ডিসেবল-এডি) উৎপাদনে সক্ষমতার দাবি করেছে জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড। রসায়ন ও ওষুধ খাতের কোম্পানিটির বুধবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে এডি সিরিঞ্জ উৎপাদনে সক্ষম জেএমআই। এরই মধ্যে তারা ইন্দোনেশিয়ায় দেড় কোটি সিরিঞ্জ রপ্তানি করেছে। পাকিস্তানেও ২৬ লাখ সিরিঞ্জ রপ্তানির প্রস্তুতি চলছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সঙ্গে সিরিঞ্জ রপ্তানির বিষয়ে আলোচনা চলছে। এতে আরও বলা হয়, সরকার প্রাধান্য দিলে প্রয়োজনীয় সিরিঞ্জ উৎপাদন ও সরবরাহ করতে প্রতিষ্ঠানটি প্রস্তুত।

এদিকে মঙ্গলবার ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির ২১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির এজিএমে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করা হয়। সভায় চেয়ারম্যান জাবেদ ইকবাল পাঠান জানান, গত চার বছর ধরে তারা ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়ে আসছেন। আগামী বছরগুলোতে আরও বড় লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রাজ্জাক জানান, নানা প্রতিকূলতার মধ্যেও কোম্পানিটির উৎপাদিত পণ্যের মান আন্তর্জাতিক পর্যায়ে প্রশংসিত হয়েছে। করোনার মধ্যেও শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে উৎপাদন অব্যাহত রেখেছেন তারা।