দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আসার অপেক্ষায় থাকা কোম্পানি এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড শিল্প উন্নয়নে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৮’ অর্জন করেছে। সম্প্রতি, রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠানটির পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক চৌধুরী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এম.পি এর কাছ থেকে পুরস্কারটি গ্রহণ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

বাংলাদেশের প্রকৌশল শিল্পে ১৯৮২ সাল থেকে অগ্রণী ভূমিকা পালন করে আসছে এনার্জিপ্যাক। এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড আইএসও ৯০০১:২০১৫ এবং ১৪০০১:২০১৫ সার্টিফায়েড এবং এর পণ্য উৎপাদনের প্রতিটি ধাপে গুণগতমান নিশ্চিত করে আসছে। বাংলাদেশের একমাত্র হাই ভোল্টেজ পাওয়ার টেস্টিং ল্যাবরেটরি শুধুমাত্র এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের রয়েছে, যা আইএসও ১৭০২৫ সার্টিফায়েড।

জাতীয় সমৃদ্ধি ও শিল্প উন্নয়নে বিশেষ অবদানের জন্য এনার্জিপ্যাক ইতিমধ্যে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ক্যটাগরিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছ থেকে জাতীয় রপ্তানি ট্রফি (গোল্ড) অর্জন করছে।

গত ২১ অক্টোবর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৫তম নিয়মিত সভায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড। পুঁজিবাজার থেকে কোম্পানি ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এই টাকার ৫০ শতাংশ ইতোমধ্যে বুক বিল্ডিংয়ের মাধ্যমে সংগ্রহ করার প্রক্রিয়া শেষ করেছে কোম্পানিটি। বিএসইসি সূত্র মতে, বাকী ৫০ শতাংশের জন্য সাধারণ বিনিয়োগকারীরা আবেদন করবে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩৫ টাকা দরের মধ্যে ৫০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এর থেকে ১০ শতাংশ কমে ৫০ শতাংশ শেয়ার কিনবে সাধারণ বিনিয়োগকারীরা। বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউলি করিম সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। সূত্র জানায় বিদ্যুৎ খাতের এই কোম্পানি উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি এলপিজি প্রকল্পের ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর ব্যয় নির্বাহ করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।