দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের পুঁজিবাজারে গতি ফিরে পেয়েছে। আর গতিশীল পুঁজিবাজারে বাজার মূলধন বেড়েছে ৩০ হাজার কোটি টাকার বেশি। গেলো এক সপ্তাহে মাত্র তিন কার্যদিবসে আলোচ্য বাজার মূলধন বেড়েছে। এ সময় লেনদেন এবং সব ধরনের সূচকও ছিল ইতিবাচক ধারায়। শনিবার সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বছরের শেষ সপ্তাহের শুরুতে রোববার (২৭ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল ৪ লাখ ২৫ হাজার ৭৯৪ কোটি ৫৫ লাখ ৮০ হাজার টাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূলধন ছিল ৩ লাখ ৬৭ হাজার ৫০৯ কোটি ৩২ লাখ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস বুধবার (৩০ ডিসেম্বর) বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৪৮ হাজার ২৩০ কোটি ৫ লাখ ২২ হাজার টাকা এবং সিএসইতে ৩ লাখ ৭৫ হাজার ৪৯৪ কোটি ৮৪ লাখ টাকা।

বছরের শেষ সপ্তাহে মাত্র তিন কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২২ হাজার ৪৩৫ কোটি ৪৯ লাখ ৪১ হাজার টাকা এবং সিএসইতে বেড়েছে ৭ হাজার ৯৮৫ কোটি ৫১ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে অর্থাত পুরো পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৩০ হাজার ৪২১ কোটি টাকা।

গেলো সপ্তাহে ডিএসইতে ৫ হাজার ৮০৩ কোটি ৪৬ লাখ ২৩ হাজার ৯০৯ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৬২৩ কোটি ৭৫ লাখ ৯৮১ টাকার। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৭৯ কোটি ৭১ লাখ ২২ হাজার ৯২৮ টাকা বা ৩.২০ শতাংশ। আলোচ্য সময়ে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৪৫০ কোটি ৮৬ লাখ ৫৫ হাজার ৯৭৭ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ১২৪ কোটি ৭৫ লাখ ১৯৬ টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮৩.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪০২.০৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৮.৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪২.১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮৭.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৬৩.৯৬ পয়েন্টে।

গেলো সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২২৯টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির শেয়ার ও ইউনিট দর। অপরদিকে, সিএসইতে গেলো সপ্তাহে ২২৯ কোটি ৪৩ লাখ ৬৪ হাজার ৩৩৬ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৩২ কোটি ৪০ লাখ ৮৭ হাজার ৩৭৯ টাকা।

গেলো সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬০৩.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৯২.৯২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৬৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪০৩.৫৪ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ৫১.২০ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬০.৩৭ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৯৪টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির শেয়ার ও ইউনিট দর ।