দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তবে কেমন ইপিএস আসবে এ নিয়ে ব্রোকারেজ হাউজগুলোতে চলছে গুঞ্জন। তবে এ কোম্পানির বিনিয়োগকারীরা আশাবাদী কোম্পানিটির ইপিএস ভাল আসবে।

জানা গেছে, কোম্পানিটির বোর্ড সভা বেলা সাড়ে ৩ টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত সময়ের দ্বিতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি প্রকাশ করা হবে।

উল্লেখ্য, গত বছরের আগস্টের শুরুতে বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর যেখানে ১৩ টাকা ছিল, সেখানে শেয়ারটি আজ ৯০ টাকায় উঠানামা করে দিনশেষে ৭৭ টাকায় লেনদেন হয়। কোম্পানিটির পিই রেশিও অনেক আগেই ৪০ পার হয়ে ঝুঁকিপূর্ণ বিনিয়োগের তালিকায় চলে গেছে। এই রকম ঝুঁকিপূর্ণ হওয়া সত্ত্বেও কোম্পানিটির প্রতি বিনিয়োগাকারীদের বাঁধভাঙ্গা আগ্রহ দেখা দিয়েছে।

সম্প্রতি কোম্পানিটির শেয়ার দর ও লেনদেন অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ার পেছনে কোন সংবেদনশীল তথ্য আছে কীনা-তা জানতে চেয়ে কোম্পানিটির কর্তৃপক্ষের কাছে সম্প্রতি চিঠি পাঠায় ডিএসই। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, শেয়ারটির সাম্প্রতিক দর বৃদ্ধি ও লেনদেন বৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্য সংবেদনশীল কোন তথ্য নেই।

ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ী, ৮৭৬ কোটি ৩১ লাখ ৮৮ হাজার ৭৯০ টাকার পরিশোধিত মূলধনের এই কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৮৭ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ৮৭৯টি। এর মধ্যে ৩০.৫৫ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১.৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১.১৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৬.৫৯ শতাংশ।

কোম্পানিটি বিদায়ী ২০১৮-২০ অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আলোচ্য অর্থবছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। এদিকে, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.১৪ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৩১ টাকা।