দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে করোনাভাইরাস মহামারির প্রভাব ঠেকাতে আরোপ করা শেয়ারের ফ্লোর প্রাইস (Floor Price) বা গ্রহণযোগ্য সর্বনিম্ন মূল্য প্রথায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এর ফলে কিছু কিছু কোম্পানির ফ্লোরপ্রাইস অনেকটা কমবে। নিয়ন্ত্রক সংস্থা বালাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ সোমবার ফ্লোর প্রাইসের পরিবর্তন সংক্রান্ত এই সিদ্ধান্ত নিয়েছে। আজ অনুষ্ঠিত বিএসইসির ৭৬১তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুসারে, তালিকাভুক্ত কোনো কোম্পানি বোনাস বা রাইট শেয়ার ইস্যু করলে এর রেকর্ড তারিখের পর ডাইলুশন (Dilution Effect) এর আলোকে সমন্বিত মূল্য হবে ওই শেয়ারের নতুন ফ্লোর প্রাইস।

এতোদিন ফ্লোর প্রাইসের কারনে বোনাস বা রাইট শেয়ার ইস্যুর ক্ষেত্রে ঠিকমতো সমন্বয় হতো না। কারন এই ফ্লোরের কারনে বোনাস বা রাইট ইস্যু করা হলেও তা সমন্বয়ের মাধ্যমে কমার সুযোগ ছিল না। তবে সেই সমস্যা কাটিয়ে তুলতে বোনাস ও রাইট শেয়ার পরবর্তী সমন্বিত দরকে সংশোধীত ফ্লোর প্রাইস বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শেয়ারবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থে বোনাস ও রাইট শেয়ার ঘোষণার রেকর্ড ডেট পরবর্তী ডাইলুশন প্রভাব বিবেচনায় কোম্পানির সমন্বিত মূল্য সংশোধিত ফ্লোর প্রাইস হিসেবে বিবেচিত হবে।