দেশ প্রতিক্ষণ, ঢাকা: চার কোম্পানির ভালো লভ্যাংশের প্রভাবও নেই পুঁজিবাজারে। অথচ দিন যতই যাচ্ছে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লা ভারী হচ্ছে না। নীতি নির্ধারকদের কথায় বিনিয়াগকারীরা আরো ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত পাঁচটি কোম্পানির মূল্য সংবেদনশীল ভালো খবর প্রকাশ হওয়ার পরেও দাম কমেছে সেগুলোর।

মহামারিকালে আগের বছরের চেয়ে বেশি আয় করেছে, লভ্যাংশের প্রস্তাবও এসেছে ভালো। কিন্তু সংবাদ প্রকাশের পর ব্যাংক বহির্ভুত তিনটি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার পর নিম্নমুখী। এক মাসেরও বেশি সময় ধরে বিনিয়োগকারীরা আগ্রহী হয়ে উঠা ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির ব্যবসা বাড়াতে নতুন করে বিপুল পরিমাণ বিনিয়োগের খবর প্রকাশের দিন কমেছে এই কোম্পানির শেয়ার দরও।

আগের বিমা কোম্পানির বেশিরভাগ শেয়ারে ক্রেতা না থাকলেও ২৪ ঘণ্টার মধ্যে উল্টোচিত্র। কমে গেছে বেশিরভাগ শেয়ারের দর। ব্যাংক, মিউচ্যুয়াল ফান্ড, প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, টেলি কমিউনিকেশনসহ প্রধান প্রধান খাতগুলোর সবগুলোই নিম্নমুখী। রোববার পতন দিয়ে শুরু হওয়া পুজিবাজার সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারও হতাশ করল বিনিয়োগকারীদের।

এদিন তিনটি মোট চারটি কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়। আগের বছরের চেয়ে প্রায় দেড় গুণ মুনাফা ও ৩৫ শতাংশ (শেয়ারপ্রতি সাড়ে তিন টাকা) নগদ লভ্যাংশ বিতরণের সিদ্ধান্তের কথা জানায় আইডিএলসি ফাইনান্স।

আইপিডিসি ফাইনান্স আগের বছরের তুলনায় ১০ শতাংশ বেশি মুনাফা ও শেয়ার প্রতি ১২ শতাংশ (এক টাকা ২০ পয়সা) নগদ আর বিডি ফিনান্স আগের বছরের চেয়ে ৬০ শতাংশ বেশি মুনাফা ও ১২ শতাংশ লভ্যাংশ (প্রতি ১০টি শেয়ারে ছয়টি বোনাস ও শেয়ার প্রতি ৬০ পয়সা) লভ্যাংশ দেয়ার ঘোষণা দেয়।

করোনা মহামারিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আয় কমে যাওয়া নিয়ে শঙ্কার কথা এতদিন বলাবলি হচ্ছিল, সেটি দৃশ্যত সত্য হয়নি। এই বিষয়টি বিনিয়োগকারীদের জন্য স্বস্তির খবর হওয়া উচিত।

কিন্তু শেয়ারপ্রতি আইডিএলসি দর হারিয়েছে ৩০ পয়সা, আইপিডিসি হারিয়েছে ২০ পয়সা আর বিডি ফিনান্স হারিয়েছে ৮০ পয়সা। একই দিন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি জানায়, তারা বিদেশে সিগারেট রপ্তানি করতে চায়। এ জন্য সাভারে কারখানা সম্প্রসারণ করতে ১৯২ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগ করবে তারা। এই খবর আসার দিন ১০ টাকা ৬০ পয়সা কমেছে কোম্পানির শেয়ার দর।

ভালো খবরের প্রভাবও নেই পুঁজিবাজারে: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি ১৯২ কোটি টাকায় কারখানা সম্প্রসারণের সংবাদ দেয়ার পরদিন কোম্পানির শেয়ারদর কমেছে ।সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পুঁজিবাজারে বেশিরভাগ শেয়ারের দরের পাশাপাশি কমেছে মূল্য সূচক। লেনদেন কমে সাতশ কোটির নিচে নেমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগাকারীরা এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ডে ট্রেডিংয়ে। আজ শেয়ার কেনার পর কাল লাভ হবে কি না সেটাই বিনিয়োগাকারীদের কাছে প্রধান বিষয়। ফলে কোম্পানি তার উন্নয়নে কী কাজ করছে বা কী সিদ্ধান্ত নিচ্ছে তাতে আগ্রহ কম বিনিয়োগকারীদের।

বিনিয়োগাকরীদের এমন আচরণ সম্পর্কে বাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, ‘কোম্পানি কী ঘোষণা দিয়েছে তাতে নজর নেই বিনিয়োগকারীদের। বেশিরভাগ বিনিয়োগাকারীর নজর আজ কেনার পর কাল লাভ হবে কি না।’ তিনি বলেন, ‘এসব কোম্পানির শেয়ার কেউ কিনেনি সেটা কিন্ত সত্য না। কেউ না কেউ কিনেছে। তবে পুঁজিবাজারের এসব বিষয়ে বিনিয়োগকারীদের প্রশিক্ষণ বা জানান দিতে হবে।’