দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে টানা দরপতন হচ্ছে। দিন দিন পুঁজি হারিয়ে বিনিয়োগকারীরা নির্বাক হয়ে যাচ্ছে। বৃহস্পতিবারের মতো রবিবারও পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারের বড় পতন হয়েছে শেয়ারবাজারে। বড় পতনের সাথে লেনদেনও কমে সাত মাসের মধ্যে সবনিম্ন পর্যায়ে চলে এসেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯০.৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৮৫.২১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০.৪৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪৮.২০ পয়েন্ট এবং সিডিএসইটি ২৪.২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২২.০৩ পয়েন্টে, ২০৫৭.৩৬ পয়েন্টে এবং ১১৪৫.০৯ পয়েন্টে।

আজ ডিএসই ৪৬৭ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন ছয় মাস ২৩ দিন বা ১৪০ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে আগের বছরের ২৯ জুলাই আজকের চেয়ে কম লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩টির বা ৬.৭০ শতাংশের, শেয়ার দর কমেছে ২১৯টির বা ৬৩.৮৫ শতাংশের এবং ১০১টির বা ২৯.৪৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫৬.২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৬৪.৯৯ পয়েন্টে। সিএসইতে আজ ১৮৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির দর বেড়েছে, কমেছে ১২২টির আর ৩৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।