দেশ প্রতিক্ষণ, ঢাকা: দীর্ঘদিন ধরে কোম্পানির উন্নয়নে কোনো ভূমিকা রাখতে না পারায় তালিকাভুক্ত চার কোম্পানির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করতে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী কয়েক দিনের মধ্যে এই চারটি কোম্পানির পর্ষদ পুনর্গঠন হবে বলে বিএসইসির একটি সূত্র নিশ্চিত করেছেন। কোম্পানিগুলো হচ্ছে: ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড, সিঅ্যান্ডএ টেক্সটাইল, এমারল্ড অয়েল ও ইউনাইটেড এয়ারওয়েজ। এরমধ্যে তিনটি জেড ক্যাটাগরির ও একটি সম্প্রতি তালিকাচ্যুত হয়ে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে রয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে বিএসইসির কমিশনার ড. শেখ সামছুদ্দিন আহমেদ দেশ প্রতিক্ষণকে বলেন, যেসব কোম্পানির পর্ষদ দীর্ঘদিনেও কোম্পানির ব্যবসাসহ সার্বিক উন্নয়ন করতে ব্যর্থ হয়েছে, সেসব কোম্পানির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হবে।

আমরা চাইছি, তালিকাভুক্ত কোম্পানিগুলো যাতে ভালো পারফর্ম করে, সুশাসন ফিরে আসে। এতে কোম্পানির সব শেয়ারহোল্ডাররা লাভবান হন। এর আগে আলহাজ¦ টেক্সটাইল ও রিংশাইন টেক্সটাইলেও পর্ষদ পুনর্গঠন করা হয়। এতে করে বন্ধ থাকা আলহাজ¦ টেক্সটাইল খুব শিগগিরই উৎপাদনে আসবে বলে জানা গেছে।

এসইসিতে নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর জেড ক্যাটাগরির কোম্পানিগুলোর পুনর্গঠনের কাজ হাতে নেয়। এরই অংশ হিসেবে কোম্পানিগুলোর পর্ষদ সদস্য পরিবর্তনের পাশাপাশি ভবিষ্যৎ ব্যবসায়িক পরিকল্পনা জানতে চায় কমিশন। এসব কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচা, হস্তান্তর ও প্লেজে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যেসব কোম্পানি ব্যবসায়িক পরিকল্পনা জানাতে ব্যর্থ হয়েছে, কিংবা পর্ষদ পুনর্গঠন করেনি সেসব কোম্পানিকে এখন পুনর্গঠনের পরিকল্পনা হাতে নিয়েছে। সেসব কোম্পানির পর্ষদ সদস্য করতে যোগ্য ব্যক্তিও খুঁজছে কমিশন।

পর্যালোচনায় দেখা গেছে, ফ্যামিলিটেক্সে বর্তমানে মাত্র দুজন পরিচালক রয়েছেন। কোম্পানিটির প্রধান উদ্যোক্তারা ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করে এখন পালিয়ে বেড়াচ্ছেন। কোম্পানিটি চালু থাকলেও এর বর্তমান পর্ষদ সদস্যরা মুনাফায় আনতে ব্যর্থ হওয়ায় এখন ফ্যামিলিটেক্সে পর্ষদ পুনর্গঠন করার উদ্যোগ নিয়েছে এসইসি।

২০১৫ সালে তালিকাভুক্তির এক বছর পর থেকেই লোকসানে পড়ে সিঅ্যান্ডএ টেক্সটাইল। ২০১৭ সাল থেকে কোম্পানিটি জেড ক্যাটাগরিতে রয়েছে। বর্তমান পর্ষদের মাধ্যমে দীর্ঘদিনেও কোম্পানির কোনো উন্নতি না হওয়ায় এবং উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিত শেয়ার ধারণের পরিমাণ ৩০ শতাংশের কম থাকায় পর্ষদ পুনর্গঠন হচ্ছে।

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলায় পালিয়ে বেড়াচ্ছেন এমারল্ড অয়েলের উদ্যোক্তা-পরিচালকরা। দীর্ঘদিন ধরেই কোম্পানির উৎপাদন বন্ধ রয়েছে। বাজারে এই কোম্পানির পণ্যের চাহিদা থাকলেও উৎপাদন বন্ধ থাকায় লোকসান বাড়ছে। এখন পর্ষদ পুনর্গঠনের মাধ্যমে কোম্পানিটি সচলের চেষ্টা চালাচ্ছে এসইসি।

দীর্ঘদিন বাণিজ্যিক কর্মকান্ডে না থাকার কারণে সম্প্রতি জেড ক্যাটাগরি থেকে তালিকাচ্যুত হয়ে ওটিসি মার্কেটে স্থান পেয়েছে ইউনাইটেড এয়ারওয়েজ। এই কোম্পানির সবগুলো উড়োজাহাজ ২০১৬ সাল থেকে অকেজো অবস্থায় পড়ে আছে। উড়োজাহাজগুলো সম্প্রতি সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এই উড়োজাহাজগুলো নিলামে তোলার উদ্যোগ নিয়েছে। এমন পরিস্থিতিতে এই কোম্পানির পর্ষদ পুনর্গঠন করতে যাচ্ছে কমিশন।