দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত ইজেনারেশন লিমিটেড ও বারাকা পতেঙ্গার লভ্যাংশে বিএসইসির নতুন নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে যে, আগামী চার বছর ইজেনারেশন ও বারাকা পতেঙ্গার বিনিয়োগকারীদের কোনো প্রকার বোনাস লভ্যাংশ দিতে পারবে না। বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে নিলামে শেষ হওয়া বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের ক্ষেত্রেও শর্ত দেয়া হয়েছে, কোম্পানিট তালিকাভুক্ত হওয়ার পর পাঁচ বছর কোনো বোনাস লভ্যাংশ দিতে পারবে না।

গত ২৩ ফেব্রুয়ারি দেশের দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করেছে ইজেনারেশন লিমিটেড। লেনদেন শুরু হওয়ার পর থেকে প্রতিদিনই শেয়ার দর বেড়েছে দিনের সর্বোচ্চ পরিমাণ। ফলে দর বেড়ে ১০ টাকা শেয়ার বুধবার লেনদেন হয়েছে ৩৫ টাকা ৯০ পয়সায়।

ইজেনারেশনের উদ্যোক্তা ও পরিচালকদের কাছে মোট শেয়ারের ৩৭ দশমিক ৩৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৬ দশমিক ৪২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২৬ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘আগামী চার বছর ইজেনারেশন ও বারাকা পতেঙ্গার বিনিয়োগকারীদের কোনো প্রকার বোনাস লভ্যাংশ দিতে পারবে না। আজ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

মুলত তালিকাভুক্ত হওয়ার নতুন কোম্পানির ক্যাটাগরি ধরে রাখার জন্য ভালো বোনাস লভ্যাংশ দিয়ে থাকে। কিন্ত আমরা চাই কোম্পানিগুলো প্রথমে নগদ লভ্যাংশ প্রদান করুন। সে প্রেক্ষিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

তবে ইজেনারেশন লিমিটেডের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মাজহারুল ইসলাম বলেন, ‘বিএসইসি লভ্যাংশ সংক্রান্ত বিষয় কোনো নির্দেশনা এখন আমাদের কাছে আসেনি। আসলে সেটা দেখে জানাতে পারব।’