দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে । মুনাফা কমায় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) কমেছে ৫৬ পয়সা। কোম্পানিটির অক্টোবর-ডিসেম্বর’৩১ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগে কোম্পানির পরিচালনা পর্ষদে সমাপ্ত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হয়। এরপর অনুমোদন করে প্রকাশের জন্য বলা হয়।

কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় অর্থাৎ ইপিএস হয়েছে ১২ পয়সা। এর আগের বছরের একই সময়ে ছিল ৬৮ পয়সা। আর দুই প্রান্তিক অর্থাৎ জুলাই’২০-ডিসেম্বর’২০ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৬ পয়সা। গত বছর অর্থাৎ ২০১৯ সালের একই সময়ে শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ২৩ পয়সা।

৩০ জুন ২০২০ সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সে বছর ১৬ লাখ ৭ হাজার টাকা মুনাফা হয়েছিল। এর আগের বছরও ১০ শতাংশ মুনাফা হয়েছিল। তবে সে বছর মুনাফা হয়েছিল ২৭ লাখ ৩ হাজার টাকা। মাত্র ২ কোটি ৭১ লাখ টাকার পেইড-আপের এই কোম্পানিটির শেয়ার সংখ্যা ২৭ লাখ ১২ হাজার টাকা।

১৯৮৫ সালে পাট খাত তালিকাভুক্ত এই কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৫০ দশমিক ৭৮ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫ দশমিক ৬৮ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৩ দশমকি ৫৯ শতাংশ শেয়ার। গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ২২৫ টাকা ৭৯ পয়সা।