দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড করোনার বছরে মুনাফায় বড় চমক দেখিয়েছে । গত বছরের চেয়ে দ্বিগুণ মুনাফা হওয়া কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সাড়ে ৬৪ কোটি টাকা লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার (১০ মার্চ) গত ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। এ কোম্পানি করপরবর্তী মুনাফা করেছে ৯৭ কোটি ৮৫ লাখ ২হজার টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৬৪ কোটি ৬৬ লাখ ৬ হাজার ৩৪৮ টাকা লভ্যাংশ দেবে।

বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানি সচিব মোস্তফা কামাল। তিনি বলেন, সমাপ্ত বছরের মুনাফা হয়েছে ৯৭ কোটি ৮৫ লাখ টাকা। এর আগের বছর মুনাফা ছিল ৫০ কোটি ৮২ লাখ টাকা অর্থাৎ প্রায় দ্বিগুণ মুনাফা বেড়েছে।

তিনি বলেন, পর্ষদ মুনাফা বাড়ায় এ বছর শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ শভ্যাংশ ঘোষণা করেছে। যা ১০ টাকার অংকে ১ টাকা ২০ পয়সা। এর আগের বছর ৭ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিল। ২০০৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৮ সালে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

কোম্পানির তথ্যতে, ৩১ ডিসেম্বর ২০২০ সালে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৮১ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল শুধু মাত্র ৯৪ পয়সা। আর তাতে গত ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) ১৮ টাকা ৭৩ পয়সা। যা এর আগের বছর ছিল ১৭ টাকা ৬০ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ এপ্রিল।

গত এক মাস ধরে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিটির শেয়ার মূল্য ৩৬ টাকা ১০ পয়সা। কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৩ দশমিক ৫৬ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩ দশমিক ৫২ শতাংশ শেয়ার। এছাড়াও বিদেশিদের হাতে ৪ দশমিক ১২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৮ দশমিক ৮০ শতাংশ শেয়ার।