দেশ প্রতিক্ষণ, ঢাকা: এনআরবিসি ব্যাংকের শেয়ারে আস্থা নেই বিনিয়োগকারীদের। লেনদেন শুরুর পর প্রথম দিন দাম সর্বোচ্চ পরিমাণ বাড়ার পর কিছুটা কমে যায়। তবে দ্বিতীয় কার্যদিবসে কমেছে খানিকটা, তৃতীয় দিন আরও বেশি। এক যুগ পর পুঁজিবাজারে নতুন ব্যাংক হিসেবে তালিকাভুক্ত হয়ে এভাবে টানা দর হারাচ্ছে এনআরবি কমার্শিয়াল ব্যাংক-এনআরবিসি।

গত এক বছরে ১০ টাকা অভিহিত মূল্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে এত কম সময়ে আইপিও দামের কাছাকাছি আসেনি কোনো শেয়ারের দাম।

ভালো লভ্যাংশ দিলেও গণমাধ্যমে নানা নেতিবাচক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত কয়েক বছর ধরেই ব্যাংকের শেয়ারে আগ্রহ হারিয়েছে বিনিয়োগকারীরা। এর মধ্যে করোনায় পরিচালন মুনাফা ব্যাপকভাবে কমে যাওয়ার সংবাদ আসার পর লভ্যাংশের মৌসুমেও দর হারায় ব্যাংকগুলো। তবে লভ্যাংশ ঘোষণার ক্ষেত্রে কোম্পানিগুলো চমক দেখায়।

চূড়ান্ত হিসাবে দেখা যায়, এখন পর্যন্ত বেশিরভাগ ব্যাংকই আগের বছরের তুলনায় বেশি মুনাফা করছে। আর লভ্যাংশও গত বছরের চেয়ে বেশি আসছে। ব্যাংকগুলোর দাম এতটাই কমে গেছে যে নগদে যে লভ্যাংশ ঘোষণা করা হচ্ছে, তাতে ব্যাংকে টাকা রাখার চেয়ে এখন শেয়ার কিনে রাখাই বেশি লাভজনক।

এই অবস্থাতেও ব্যাংকের শেয়ারের মধ্যে প্রায় সব কোম্পানি দর হারিয়েছে বুধবার। আর শতকরা হিসাবে সবচেয়ে বেশি হারিয়েছে এনআরবিসি। শতকরা হিসাবে ৬.৪৫ শতাংশ আর টাকার অংকে ৮০ পয়সা। গত সোমবার থেকে লেনদেন শুরু হওয়া ব্যাংকটির প্রথম দিন সর্বোচ্চ ৫০ শতাংশ দর বাড়ার সুযোগ ছিল।

সাম্প্রতিক সময়ে তালিকাভুক্ত সব কোম্পানিই প্রথম দিন ৫০ শতাংশ দাম বেড়েছে। আর এই দামেও বিক্রেতা ছিল খুবই কম। আর বেশিরভাগ শেয়ারই দ্বিতীয় দিনও আবার ৫০ শতাংশ বেড়েছে। এনআরবিসিও লেনদেন শুরু করে ১৫ টাকা দিয়ে। কিন্তু বিপুল সংখ্যক বিক্রেতা চলে আসার পর দাম কমতে থাকে। দিন শেষে দাম দাঁড়ায় ১৩ টাকা ২০ পয়সা।

দ্বিতীয় দিন আবারও ৫০ শতাংশ দর বেড়ে ১৯ টাকা ৮০ পয়সা হওয়ার সুযোগ ছিল। কিন্তু উল্টো কমে যায়। এদিন তালিকাভুক্ত বেশিরভাগ শেয়ারের দাম বাড়লেও এনআরবিসি দর হারায় ৮০ পয়সা। দিন শেষে দাম দাঁড়ায় ১২ টাকা ৪০ পয়সা। তৃতীয় দিন আরও ৬ দশমিক ৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ টাকা ৬০ পয়সা।

এখন মাত্র ১ টাকা ৬০ পয়সা দর কমলেই আইপিওতে যারা শেয়ার পেয়েছেন, তাদের কোনো মুনাফা থাকবে না। পুঁজিবাজারে টানা পাঁচ বছর ১০ শতাংশ বা তার চেয়ে বেশি হারে মুনাফা দিয়ে আসছে- এমন ব্যাংকও পাওয়া যাচ্ছে ১০ টাকা বা তার চেয়ে কমে। তবে এনআরবিসির ১০ টাকার নিচে নামার কোনো সুযোগ আপাতত নেই।