দেশ প্রতিক্ষণ, ঢাকা:  পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) হাইব্রিড সিস্টেমে আজ রোববার কোম্পানীর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারপারসন মো. নজরুল ইসলাম এবং পরিচালনা পর্ষদের সম্মানিত সদস্যগণ এবং মূখ্য নির্বাহী কর্মকর্তা জনাব বায়েজিদ মুজতবা সিদ্দিকী সভায় উপস্থিত ছিলেন। দেশের প্রথম কোম্পানি হিসেবে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড হাইব্রিড সিস্টেমে বার্ষিক সাধারণ সভার আয়োজন করেছে।

কোম্পানী সচিব এনামুল হক খান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এর নির্দেশনা অনুযায়ী হাইব্রিড সিস্টেমে বার্ষিক সাধারণ সভা পরিচালনা করেন এবং ডিজিটাল বা অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে সভার স্থানে সরাসরি শেয়ারহোল্ডারদের উপস্থিতি এবং অনলাইন সংযোগের সংমিশ্রণে হাইব্রিড সিস্টেমে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে ঘোষিত ডিভিডেন্ড অনুমোদন করা হয়। কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩১ পয়সা।

ইন্সুরেন্স খাতের এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ১০০ কোটি টাকা এবং ৪০ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ২৫ কোটি ৮০ লাখ টাকা।

কোম্পানিটির মোট ৪ কোটি ৮ লাখ ৭৭ হাজার ৪৯৮টি শেয়ারের মধ্যে ৩৭.৮৯ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ৮.০০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং ৫৪.১১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।