দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে নিজস্ব ‍বিনিয়োগের বিপরীতে মার্জিন ঋণ প্রদানের রেশিও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যার ফলে নিম্নমূখী বাজারে ফোর্সড সেলের শঙ্কা লাঘব হবে বলে আশা করছে কমিশন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিনিয়োগকারী ও বাজারের স্বার্থে মার্জিন ঋণের সীমা বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে বিনিয়োগকারীরা ফোর্সড সেল ঝক্কি এড়াতে পারবেন। অন্যদিকে অনেকের বিনিয়োগ সক্ষমতা বাড়বে। এটি বাজারকে স্থিতিশীল হতে কিছুটা হলেও সহায়তা করবে।

বিনিয়োগকারীদের নিজস্ব বিনিয়োগের বিপরীতে মার্জিন ঋণ প্রদানের রেশিও ১:০.৫০ থেকে বাড়িয়ে ১:০.৮০ করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই নির্দেশনা ডিএসইএক্স ৭০০০ পর্যন্ত কার্যকর। এর উপরে বা বেশি সূচকের ক্ষেত্রে মার্জিন ঋণ রেশিও হবে ১:০.৫০।

বিএসইসির এই সিদ্ধান্তের ফলে ফোর্সড সেল নিয়ে যে শঙ্কা তৈরী হয়েছে, তা লাঘব হবে বলে ধারনা করছেন অনেকে। কারন এরইমধ্যে লকডাউনের কারনে শেয়ারবাজারে বড় পতন হয়েছে এবং চলমান রয়েছে। যাতে করে অনেকের সিকিউরিটিজ ফোর্সড সেলের দ্ধারপ্রান্তে চলে গেছে। এমতাবস্থায় কমিশনের মার্জিন ঋণের নতুন রেশিওর সিদ্ধান্তের ফলে তা লাঘবের আশা করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

উল্লেখ, গত কয়েকদিনে হঠাৎ করে দেশে করোনা ভাইরাস পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। সংক্রমণের সংখ্যায় একের পর এক রেকর্ড হচ্ছে। বেড়েছে করোনায় মৃত্যুর সংখ্যাও। করোনা ভীতি এবং লেনদেন বন্ধের আতঙ্কে গত কয়েকদিন ধরে পুঁজিবাজার অস্থির। এর মধ্যে গতকাল সরকারের একাধিক মন্ত্রী লকডাউনের তথ্য জানালে আজ সোমবার (৪ এপ্রিল) বাজারে বড় দরপতন হয়।

ডিএসইতে ৭৭ ভাগ কোম্পানি শেয়ারের দর হারায়। আর বিভিন্ন মূল্যসূচক কমে যায় ৩ থেকে ৪ শতাংশ। ব্যাপক দর পতনে বিপুল সংখ্যক বিনিয়োগকারী ফোর্সড সেলের হুমকীতে পড়েন। এই ফোসর্ড সেল এড়ানোর লক্ষ্যে মার্জিন ঋণের সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।