দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে মোবাইল অ্যাপে পুঁজিবাজারে ৪৫ হাজারের বেশি অর্ডার লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৪৫ হাজার ৭৯৫টি অর্ডার এসেছে মোবাইলে অ্যাপের মাধ্যমে। এর মধ্যে ৩৭ হাজার ৮৩৭টি অর্ডার কার্যকর হয়েছে।

আর এ দিন ১৯ হাজার ৩৪১ জন মোবাইল অ্যাপ দিয়ে লেনদেন করেছেন। গত বৃহস্পতিবার মোট ১৯ হাজার ৯৫১ জন মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করেছেন। যেখানে মোট অর্ডার ছিল ৪৬ হাজার ৯০৬টি। এর মধ্যে অর্ডার কার্যকর হয়েছে ৩৫ হাজার ৭১১টি।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম করোনাভাইরাস মহামারির সময়ে সরাসরি ব্রোকারেজ হাইজে না গিয়ে ডিজিটাল ডিভাইসে বিশেষ করে, মোবাইল অ্যাপ, মোবাইলে শেয়ার কেনাবেচার আহ্বান জানান।

এ বিষয়ে ডিএসইর উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, “করোনা মহামারির মধ্যে বিনিয়োগকারীরা ব্রোকারেজ হাউজে না গিয়ে সহজে মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করতে পারেন।”

তিনি বলেন, “বর্তমানে ডিএসই মোবাইল অ্যাপ আগের তুলনায় অনেক বেশি আধুনিকায়ন করা হয়েছে। বিনিয়োগকারীরা সহজে ডিএসই মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করতে পারছেন।” অ্যাপের মাধ্যমে কত টাকা লেনদেন হয়েছে সে প্রশ্নে তিনি সুনির্দিষ্ট সংখ্যা বলতে পারেননি। বর্তমানে ডিএসই মোবাইল অ্যাপে নিবন্ধন করেছেন ৬২ হাজার ৪৭৬ জন।