দেশ প্রতিক্ষণ, ঢাকা: লকডাউনের খবরে গত রবিবার পুঁজিবাজারে বড় ধস। তবে লকডাউন শুরু হওয়ার পর থেকে বড় উত্থানে রয়েছে দেশের পুঁজিবাজার। এরই ধারাবাহিকতায় আগের দিনের ন্যায় মঙ্গলবারও বড় উত্থান হয়েছে। মুলত মার্জিন ঋণের সীমা বাড়িয়েছে বিএসইসি। এর ফলে পুঁজিবাজারে উত্থান শুরু হয়েছে।

মঙ্গলবার লেনদেনের শুরুতে পাঁচটি কোম্পানি বিক্রেতা উধাও হলেও দিনশেষে ২১ কোম্পানির বিক্রেতা উধাও হয়ে যায়। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর হলো : নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, আরামিট সিমেন্ট, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, রিলায়েন্স ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, পাইনিয়র ইন্স্যুরেন্স, রুপালী ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, দেশ জেনারেল, ইন্স্যুরেন্স এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স।

জানা গেছে, সোমবার নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩১ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২৮.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৪.১০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৩.১০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে।

ইসলামী ইন্স্যুরেন্স : সোমবার ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩৬ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৩৭.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৯.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৩.৬০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে।

আরামিট সিমেন্ট : সোমবার আরামিট সিমেন্টের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৪ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২৫.৯০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৬.৪০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২.৪০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স : সোমবার বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৭৯.৪০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৮৩ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮৭.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৭.৯০ টাকা বা ৯.৯৫ শতাংশ বেড়েছে।

এমারেল্ড অয়েল : সোমবার এমারেল্ড অয়েলের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪.৪০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৪.২০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫.৮০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৪০ টাকা বা ৯.৭২ শতাংশ বেড়েছে।