দেশ প্রতিক্ষণ, ঢাকা: কাঠের নয়, এবার পাকা পিলার দিয়ে ব্রিজ তৈরি করে দিচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে হবিগঞ্জের চুনারুঘাট থেকে ফেসবুক লাইভে এসে ব্যারিস্টার সুমন বলেন, পিলার দিয়ে পুরো পাকা ব্রিজ বানাতে যাচ্ছি। এটা আমার ৩৪তম ব্রিজ। এ ব্রিজের ইতোমধ্যেই অর্ধেক কাজ শেষ হয়েছে। আপনারা দেখতে পাচ্ছেন, ব্রিজের প্রায় অর্ধেক কাজ শেষ।

অনেক মজবুত ও বড় পিলার তৈরি করেছি। এ পিলারের বিশেষত্ব হচ্ছে যারা বানিয়েছেন তারা বলেছেন, এটা ৫০ থেকে ১০০ বছরে কিছু হবে না। ব্যক্তি উদ্যোগে সরকারের সহযোগিতা না নিয়েও যে মানুষের জন্য কাজ করা যায়, এ ব্রিজ তার প্রমাণ। এই ৬টা পিলার তৈরি করতে আমার মাত্র ৬০ হাজার টাকা খরচ হয়েছে। ব্রিজের ওপরে অংশ পাকা করতে দেড় লাখ টাকার মত খরচ হবে। আমার আয় থেকে টাকা বাঁচিয়ে এ ব্রিজ তৈরি করছি।

সুমন বলেন, লকডাউনে আমার কাজ না থাকা ব্রিজ তৈরির অগ্রগতি দেখতে এসেছি। আমার কথা হচ্ছে, বাংলাদেশ যে ধরনের অবস্থাতেই থাকুক না কেন জন্মস্থানের সেবা করতে ভুলবেন না। রাজনীতি বলেন, আর ধর্ম বলেন, সবই তো মানুষের কল্যাণের জন্য। কয়েকদিনের মধ্যে আমি সুপ্রিম কোর্টের দুজন আইনজীবীকে করোনায় মারা যেতে দেখেছি।

তখন আমার কাছে মনে হয়েছে, মারা যাওয়ার আগে নাযাতের জন্য অন্তত কিছু কাজ করে যেতে চাই। আমাকে যারা অপছন্দ করেন, তারা গালাগালি করেন সমস্যা নেই। কিন্তু আমার কোনো কাজ, যেমন ব্রিজের ধারণা যদি ভাল লাগে আপনার এলাকায় অন্তত একটা ব্রিজ বানিয়ে দিয়ে যান।

আরেকটা কথা বলতে চাই, আপনি সম্পদ চাইলে নষ্ট করতে পারবেন, সরকারি সম্পদ হোক, অন্যর সম্পদ হোক। সম্পদ নষ্ট করা সহজ, কিন্তু সম্পদ গড়া অনেক কঠিন। সম্পদ নষ্ট করে মানুষকে কষ্ট দিয়ে কখনও রাজনীতি সফল হয় না।

ব্রিজের বিষয়ে জানতে চাইলে ব্যারিস্টার সুমন বলেন, হবিগঞ্জের চুনারুঘাট থানায় একটি ইউনিয়নে এ পাকা ব্রিজটি নির্মাণ করছি। এর আগে হবিগঞ্জের বিভিন্ন জায়গায় ৩৩টি কাঠের ব্রিজ নির্মাণ করে দিয়েছি।