দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের উর্ধ্বমুখী প্রবনতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা ৩ কার্যদিবস সূচকের উত্থানে বিনিয়োগকারীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। মুলত মার্জিন লোনের রেশিও বাড়ানোর ফলে বিনিয়োগকারীদের মাঝে এ আস্থা ফিরে আশার কারন বলে মনে করছেন বিশ্লেষকরা। তেমনি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ব্যাংক ও বীমার উত্থানে সূচক ও লেনদেন বাড়ছে। এদিকে লকডাউনের মধ্যে ব্যাংকের সময়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা দুই ঘণ্টার লেনদেনে তৃতীয় দিনের মতো সূচকের উত্থান দেখল পুঁজিবাজার।

২০২০ সালে প্রথম পর্যায়ে যখন করোনা মহামারি শুরু হয় তখন আতঙ্কে বিনিয়োগ কমেছিল পুঁজিবাজারে। পতন ছিল নিত্যদিনের। কিন্তু এবার দ্বিতীয় পর্যায়ে যখন লকডাউন ঘোষণা করল তখন প্রথম দিকে আতঙ্ক থাকলেও এখন স্বাভাবিক লেনদেন। বরং বিনিয়োগকারীরা এ সময় মনে করেছিলেন লকডাউনে লেনদেন কমে আসবে। সূচকের পতন হবে অহরহ। কিন্তু সেই অবস্থা থেকে বের হয়ে তৃতীয় দিনের মতো উত্থানে শেষ হলো লেনদেন।

অন্যদিকে করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনের খবরে গত রোববার (০৪ এপ্রিল) পুঁজিবাজারে বড় ধস নামে। কিন্তু লকডাইনের দিন থেকে পুঁজিবাজার উত্থানে থাকে। লকডাউনের প্রথম ও দ্বিতীয় দিনের মতো আজ (বুধবার) তৃতীয় দিনও উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্সে অর্ধশত পয়েন্ট যোগ হয়েছে। এদিন অন্যান্য সূচকও বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৫.৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৭.৩৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৫৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৪.১৬ পয়েন্টে এবং ২০১১.১৯ পয়েন্টে। আজ ডিএসইতে ৫৮১ কোটি ৯৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৭৩ কোটি ৫৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৮ কোটি ৪৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৯টির বা ৫৭.৮৫ শতাংশের, শেয়ার দর কমেছে ৪৩টির বা ১২.৫০ শতাংশের এবং ১০২টির বা ২৯.৬৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮২.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৪৩.৮৩ পয়েন্টে। সিএসইতে আজ ২১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৯টির দর বেড়েছে, কমেছে ২২টির আর ৫৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।