দেশ প্রতিক্ষণ, রাজশাহী:করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ বেড়েই চলেছে। তা ঠেকাতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দিয়েছে সরকার। তবে স্বাস্থবিধির ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার নির্দেশনার পর রেলওয়ের লাইন মেরামতের কর্মীদের কাজ থেমে নেই। গত এক সপ্তাহ ধরেই রাজশাহী শহরে রেললাইনের কাজ করছেন ওয়েম্যানরা। রেল চলাচল সচল রাখতে রেলকর্মীদের করোনা পরিস্থিতিতেও জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে।

জানাগেছে, বর্তমান পরিস্থিতির মধ্যে পশ্চিমাঞ্চল রেলের সংশ্লিষ্ট কতৃপক্ষ রেললাইনের ছোটখাটো ত্রুটি-বিচ্যুতি সংস্কার করে নিচ্ছেন । তারাই ধরাবাহিকতায় রাজশাহী মহানগরীর ব্যস্ততম এলাকা নগর ভবন দড়িখরবনা মোড়, বর্ণালী ই-৩৩/ সি গেটটি সংস্কারে ব্যস্ত প্রকৌশল বিভাগের ওয়েম্যান কর্মচারীরা।

সেখানে কাজের তদারকি করতে দেখা গেছে, প্রকৌশল বিভাগের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী পথ ভবেশ চন্দ্র বংশী ও রেলওয়ে শ্রমিক লীগ ওপেন লেন্স শাখার সভাপতি জহুরুল ইসলাম কে। তবে কাজ করার সময় ওয়েম্যানদের এমনকি তদারককারি কর্মকর্তাদের স্বাস্থ্য বিধি মানার কোনো বালাই ছিল না। তাদের কাছে ছিলনা কোন হ্যান্ড স্যানিটাইজার বা স্বাস্থ সুরক্ষা সমাগ্রী।

ফলে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করছে রেলওয়ে প্রকৌশলী বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও কর্মচারীরা। করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকির মধ্যেও কেন তারা এভাবে কাজ করছেন তবে কেউই উত্তর দিতে পারেন নি।

নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক বলেন, ‘আমরা তো অসহায়। এই চাকুরী করেই আমাদের পরিবার চালাতে হয়। আমরা জানি না লকডাউন কি আর নিরাপদ দূরত্ব কি। ফলে আমাদের কাজ করে যেতে হয়।’